মামলার খবরে কাফরুলে গার্মেন্ট শ্রমিকদের বিক্ষোভ

ইতিমধ্যে মামলা প্রত্যাহারের আবেদন পাওয়ার কথা জানিয়েছে পুলিশ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Dec 2023, 02:58 PM
Updated : 4 Dec 2023, 02:58 PM

নিজেদের নামে মামলার খবর শুনে রাজধানীর কাফরুলে একটি পোশাক কারখানার শ্রমিকরা বিক্ষোভ দেখিয়েছেন।

সোমবার বিক্ষোভের মুখে ভিশন অ্যাপারেলস ও সারস গার্মেন্টে কোনো কাজ হয়নি।

পুলিশ বলছে, মজুরি বাড়ানোর দাবিতে সম্প্রতি আন্দোলনের সময় কাফরুল থানায় শ্রমিকদের বিরুদ্ধে মামলা করে দুটি গার্মেন্ট।  বিষয়টি রোববার জানাজানি হলে শ্রমিকদের মধ্যে অসন্তোষ দেখা দেয়।

কাফরুল থানার ওসি মো. ফারুকুল আলম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান,  শ্রমিকদের সাম্প্রতিক আন্দোলনে হাঙ্গামা হয়।

“তাদের এই আন্দোলনের কারণে মালিকপক্ষের বেশ ক্ষতি হয় উল্লেখ করে সারস গার্মেন্ট, ভিশন অ্যাপারেলস নামের দুইটি প্রতিষ্ঠান শ্রমিকদের বিরুদ্ধে মামলা করে।”

এসব মামলা বেশ কিছুদিন আগে করা হলেও সারস গার্মেন্ট শ্রমিকরা তা রোববার জানতে পেরে ওইদিনই কিছুক্ষণ বিক্ষোভ করে উল্লেখ করে ওসি বলেন, বড় ধরনের ঝামেলা হতে পারে বলে সোমবার কারখানা বন্ধ ঘোষণা করে সারস গার্মেন্ট কর্তৃপক্ষ।

ওসি ফারুকুল বলেন, সোমবার সকালে সারস গার্মেন্টের শ্রমিকরা কারখানায় এসে তা বন্ধ পেয়ে বিক্ষোভ দেখান। তারা অন্য কারখানার শ্রমিকদের বের করে আনার চেষ্টা চালালেও তা পারেনি।

“এরইমধ্যে যে দুই গার্মেন্ট কর্তৃপক্ষ শ্রমিকদের ‍বিরুদ্ধে মামলা করেছিল, এসব মামলা তারা চালাতে পারবে না বলে থানায় আবেদন দিয়েছে। পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।”

ভিশন অ্যাপারেলসের ব্যবস্থাপনা পরিচালক একেএম হামিদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, শ্রমিক বিক্ষোভের কারণে সোমবার কারখানা বন্ধ ছিল। কিন্তু মঙ্গলবার থেকে যথারীতি কাজ চলবে।

শ্রমিকদের বিরুদ্ধে মামলা প্রসঙ্গে তিনি বলেন, “মামলার বিষয়ে পুলিশকে জিজ্ঞেস করুন। সে বিষয়ে আমি কিছু বলতে পারছি না।”