চিত্রনায়ক ফারুকের আসনে ভোট ১৭ জুলাই

বর্তমান কমিশন দায়িত্বে নেওয়ার পর কোনো সংসদীয় আসনের উপনির্বাচনে এবারই প্রথম ব্যালট পেপারে ভোট হবে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 June 2023, 07:35 AM
Updated : 1 June 2023, 07:35 AM

চিত্রনায়ক ও সংসদ সদস্য আকবর হোসেন পাঠান ফারুকের মৃত্যুতে শূন্য হওয়া ঢাকা-১৭ আসনের উপনির্বাচনে আগামী ১৭ জুলাই ভোটগ্রহণ হবে।

নির্বাচন কমিশন (ইসি) সচিবালয় বৃহস্পতিবার এ নির্বাচনের তফসিল ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করেছে।

তফসিল অনুযায়ী, আগ্রহী প্রার্থীরা ১৫ জুন পর্যন্ত মনোনয়নপত্র দাখিল করতে পারবেন। মনোনয়ন বাছাই হবে ১৮ জুন। মনোনয়নপত্র প্রত্যাহারের সময় ২৫ জুন পর্যন্ত। পরদিন হবে প্রতীক বরাদ্দ।

সবশেষে ১৭ জুলাই সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ব্যালট পেপারে ভোট নেওয়া হবে ৷

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের সব আসনে ব্যালোট পেপারে ভোট নেওয়ার সিদ্ধান্ত রয়েছে। বর্তমান কমিশন দায়িত্বে নেওয়ার পর কোনো সংসদীয় আসনের উপনির্বাচনে ব্যালট পেপারে ভোট নেয়নি। ফলে জাতীয় নির্বাচনের আগে ঢাকা-১৭ আসনের উপনির্বাচনকে ব্যালটে ভোটগ্রহণের জন্য ‘ট্রায়াল নির্বাচন’ হিসেবে দেখা হচ্ছে।

Also Read: চিত্রনায়ক ফারুকের চিরবিদায়

Also Read: ৮ পৌরসভায় ভোট ১৭ জুলাই

ইসি সচিব মো. জাহাংগীর আলম বলেন, “সুতরাং এই নির্বাচনকে টেস্ট বা ট্রায়াল করা হচ্ছে। ব্যালটে ভোট নিতে গেলে কী কী সুবিধা হয়, কী কী প্রস্তুতি নিতে হবে, সেজন্যে ব্যালটে ভোট নেওয়া হচ্ছে।”

৭৫ বছর বয়সে গত ১৫ মে সংসদ সদস্য ফারুকের মৃত্যু হলে ঢাকা-১৭ আসন শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়। সংসদের কোনো আসন শূন্য হলে তার ৯০ দিনের মধ্যে নির্বাচন করতে হয়।

তবে কোনো দৈব-দুর্বিপাকের কারণে এ নির্ধারিত মেয়াদের মধ্যে নির্বাচন সম্ভব না হলে পরবর্তী ৯০ দিনের মধ্যে ভোট করতে হবে। করোনাভাইরাস মহামারীতে বিশেষ পরিস্থিতির মধ্যে ২০২০ সালে কয়েকটি উপনির্বাচন দ্বিতীয় ৯০ দিনের মধ্যে করা হয়েছে।

চলতি বছরের ডিসেম্বর থেকে আগামী বছরের জানুয়ারির মধ্যে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। এর সাত-আট মাস আগেই ঢাকা-১৭ আসনে উপনির্বাচন করতে হচ্ছে।