১ এপ্রিল থেকে জাটকা সংরক্ষণ সপ্তাহ

'করলে জাটকা সংরক্ষণ, বাড়বে ইলিশের উৎপাদন' প্রতিপাদ্য নিয়ে এই জাটকা সপ্তাহ দিবস পালিত হচ্ছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 March 2023, 11:34 AM
Updated : 30 March 2023, 11:34 AM

দেশের সব মানুষের কাছে পুষ্টিকর, সুস্বাদু ও সুদৃশ্য ইলিশ পৌঁছানোর লক্ষে এপ্রিলের প্রথম সপ্তাহে জাটকা সংরক্ষণ সপ্তাহ পালন করবে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়।

বৃহস্পতিবার ঢাকার ফার্মগেটে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল মিলনায়তনে ‘জাটকা সংরক্ষণ সপ্তাহ ২০২৩’ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে মন্ত্রী শ ম রেজাউল করিম এ কথা জানান।

'করলে জাটকা সংরক্ষণ, বাড়বে ইলিশের উৎপাদন' প্রতিপাদ্য নিয়ে এই জাটকা সপ্তাহ দিবস পালিত হচ্ছে।

সংবাদ সম্মেলনে মন্ত্রী বলেন, “ইলিশ মাছ সমৃদ্ধ করার লক্ষ্যে জাটকা সংরক্ষণ সপ্তাহ, ২০২৩ উদযাপন করা হচ্ছে। অন্যান্য বছরের ধারাবাহিকতায় এবার ১ এপ্রিল থেকে ৭ এপ্রিল পর্যন্ত জাটকা সংরক্ষণ সপ্তাহ পালন করা হবে।

“দেশের ইলিশ সমৃদ্ধ ২০ জেলায় জাটকা সংরক্ষণ সপ্তাহ উদযাপন করা হবে। পহেলা এপ্রিল পিরোজপুরের হুলার হাট মাধ্যমিক বিদ্যালয়ে আনুষ্ঠানিকভাবে জাটকা সংরক্ষণ সপ্তাহ উদ্বোধন করা হবে। আমাদের লক্ষ্য ইলিশ সম্পদ সংরক্ষণ ও উন্নয়নে জাটকা ও মা ইলিশ রক্ষায় জনগণকে সম্পৃক্ত ও সচেতন করা।”

এ সময় ‘ইলিশ সম্পদ’ বৃদ্ধির লক্ষ্যে সরকারের নানা কার্যক্রম সংবাদ সম্মেলনে তুলে ধরেন মন্ত্রী রেজাউল।

তিনি বলেন, “ইলিশের বিজ্ঞানভিত্তিক প্রজনন সময় বিবেচনা করে মা ইলিশ আহরণের নিষিদ্ধ সময় ২২ দিন নির্ধারণ, জাটকা নিরাপদে বৃদ্ধির জন্য পহেলা নভেম্বর হতে ৩০ জুন পর্যন্ত সারাদেশে আট মাস জাটকা ধরা, পরিবহন, মজুদ, কেনা-বেচা নিষিদ্ধ করেছে সরকার।

“নিষিদ্ধকালে জেলেদের প্রতিবছর ভিজিএফ খাদ্য সহায়তা প্রদান, জাটকা আহরণে বিরত অতি দরিদ্র জেলেদের বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা করা, সাসটেইনেবল কোস্টাল অ্যান্ড মেরিন ফিশারিজ প্রকল্প বাস্তবায়ন, ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্প বাস্তবায়নসহ সরকার বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করছে।”

দেশের ইলিশ সমৃদ্ধ নদ-নদীতে ছয়টি ইলিশ অভয়াশ্রম স্থাপন ও নির্দিষ্ট সময়ে এ অভয়াশ্রমে ইলিশসহ সব ধরণের মাছ ধরা নিষিদ্ধ করার কথা জানিয়ে মন্ত্রী আরও বলেন, “এর ফলে ২০০৮-০৯ অর্থবছরে যেখানে ইলিশের উৎপাদন ছিল দুই লাখ ৯৮ হাজার মেট্রিক টন, ২০২১-২২ অর্থবছরে তা বৃদ্ধি পেয়ে পাঁচ লাখ ৬৭ হাজার মেট্রিক টনে পৌঁছেছে। জাটকা ও মা ইলিশ সংরক্ষণ করতে পারলে ইলিশের উৎপাদন আরও অনেক বেশি বৃদ্ধি পাবে।”

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব নাহিদ রশীদ, অতিরিক্ত সচিব মো. আব্দুল কাইয়ূম, বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশনের চেয়ারম্যান কাজী আশরাফ উদ্দীন, বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ইয়াহিয়া মাহমুদ, মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক খ. মাহবুবুল হক।