৬৫ বছরের বেশি বয়সীদের হজের সুযোগ নেই এবার: প্রতিমন্ত্রী

কোভিডের ঝুঁকি এড়াতে সৌদি সরকারের বেঁধে দেওয়া নিয়ম অনুযায়ী, নিবন্ধন করা থাকলেও ৬৫ বছরের বেশি বয়সীরা চলতি বছরে হজের সুযোগ পাচ্ছেন না বলে জানিয়েছেন ধর্মবিষয়ক প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান দুলাল।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 April 2022, 07:21 AM
Updated : 25 April 2022, 07:21 AM

সোমবার সচিবালয়ে এক আলোচনা সভায় তিনি বলেন, "ইন্টারন্যাশনালি বিশ্বের সঙ্গে একই সিস্টেমে চলছে। ৬৫ বছরের বেশি যাদের বয়স হয়েছে, তারা যেতে পারবেন না।"

মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস ‘নগদ’ এর ‘ইসলামিক অর্থ ব্যবস্থাপনায় ডিজিটাল লেনদেন’ শীর্ষক ওই আলোচনা সভায় মন্ত্রী জানান, অন্যবার হজের সব কাজ শেষ করতে যেখানে তিন থেকে চার মাস সময় পাওয়া যেত, এবার হাতে মাত্র ৩৪ দিন সময় আছে। এর মধ্যেই সব কাজ শেষ করতে হবে।

কোভিড মহামারীর কারণে দুই বছর বন্ধ রাখার পর বিদেশিদের জন্য এবার হজের দুয়ার খুলছে; বাংলাদেশ থেকে এ বছর মোট ৫৭ হাজার ৮৫৬ জন হজে যেতে পারবেন।

বাংলাদেশ থেকে কত মানুষ এবার হজ করবেন, সেটা ঠিক হলেও বিষয়টি নিয়ে সৌদি সরকারের সঙ্গে এখনও কোনো চুক্তি হয়নি।

২০২০ সালে বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জনের কোটা ঠিক করেছিল সৌদি আরব। কিন্তু মহামারী ছড়িয়ে পড়ায় সেবার বিদেশ থেকে কারও আর হজে যাওয়ার সুযোগ হয়নি। পরের বছর একই পরিস্থিতি থাকে।

ওই দুই বছরে সৌদি আরবে থাকা ৬০ হাজার বিদেশিই কেবল কঠোর স্বাস্থ্যবিধির মধ্যে হজ করার সুযোগ পেয়েছেন।

সৌদি সরকার জানিয়েছে, যাদের বয়স ৬৫ বছরের নিচে, শুধু তারাই এবার হজ পালন করতে পারবেন। তবে অবশ্যই দুই ডোজ কোভিড টিকা নেওয়া থাকতে হবে। তাছাড়া যাওয়ার সময় কোভিড নেগেটিভ সনদ নিয়ে যেতে হবে, আর স্বাস্থ্যবিধি মানতে হবে কঠোরভাবে।

আরও পড়ুন:

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক