দুদকের ভেতরে ‘দুর্নীতি রোধে’ সাত সদস্যে কমিটি

অভ্যন্তরীণ দুর্নীতি রোধ এবং স্বচ্ছতা, জবাবদিহিতা ও কাজের গতিশীলতা বৃদ্ধির লক্ষ্যে সাত সদস্যের একটি কমিটি গঠন করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 May 2021, 04:05 PM
Updated : 6 May 2021, 04:05 PM

বৃহস্পতিবার কমিশনের তদন্ত অনুবিভাগের মহাপরিচালক সাঈদ মাহবুব খানের নেতৃত্বে গঠিত এ কমিটিকে আগামী ৩০ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

কমিটির অপর ছয় সদস্য হলেন- দুদকের গোয়েন্দা বিভাগের পরিচালক মীর মো. জয়নুল আবেদীন শিবলী, প্রশিক্ষণ ও গবেষণা অনুবিভাগের পরিচালক উত্তম কুমার মণ্ডল, বিশেষ তদন্ত অনুবিভাগের পরিচালক মো. আকতার হোসেন আজাদ, পরিচালক (অর্থ ও হিসাব) মোহাম্মদ আব্দুল আওয়াল, পরিচালক (মানিলন্ডারিং) গোলাম শাহরিয়ার চৌধুরী ও একই অনুবিভাগের উপ-পরিচালক এএসএম সাজ্জাদ হোসেন।

দুদক সচিব আনোয়ার হোসেন হাওলাদার বলেন, কমিশনের নির্দেশে এই কমিটি গঠন করা হয়েছে।

“দুদকের কর্ম প্রক্রিয়াকে আরো স্বচ্ছ, জবাবদিহিমূলক এবং জনবান্ধব করার ক্ষেত্রে এই কমিটির সুপারিশ কমিশনে উপস্থাপন করা হবে। আমরা ঘরে-বাইরে সকলের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতে আইনগতভাবেই অঙ্গীকারাবদ্ধ।”

কমিটি গঠন নিয়ে দুদকের অফিস আদেশে বলা হয়েছে, কমিশনের কর্মপ্রক্রিয়ার ছয়টি ক্ষেত্রে যদি কোনো সমস্যা থাকে, তা চিহ্নিত করে সমস্যা সমাধানের সুপারিশসহ প্রতিবেদন দাখিল করতে হবে।

আর কমিটির কাজের বিষয়ে আদেশে বলা হয়, দুদকের অনুসন্ধান ও তদন্ত সংশ্লিষ্ট কাজে দীর্ঘসূত্রতার কারণ চিহ্নিত করা ও সমাধানের সুপারিশ; অনুসন্ধান ও তদন্তসংশ্লিষ্ট কর্মকর্তাদের দক্ষতা, যোগ্যতা, ভাবমূর্তি ও জবাবহিদিতার ক্ষেত্র পর্যালোচনা করে সুপারিশসহ মতামত; অনুসন্ধান ও তদন্তসংশ্লিষ্ট দায়িত্বের ক্ষেত্রে কাজের পরিমাণ/ভারসাম্য পর্যালোচনা করে মতামত দিতে হবে।

এছাড়া অনুসন্ধান ও তদন্ত কাজ পরিচালনার সময় অনুসন্ধান/তদন্তকারী কর্মকর্তা বা অপর কোনো কর্মকর্তার দুর্নীতি বা অভিযোগের আওতাধীন ব্যক্তিকে হয়রানি করার সুযোগের ক্ষেত্র চিহ্নিত করা এবং তা নিরসনের জন্য সুপারিশ; কমিশনের কর্মকর্তা/কর্মচারীদের বিরুদ্ধে উত্থাপিত দুর্নীতি সংশ্লিষ্ট অভিযোগ পর্যালোচনা করে করণীয় বিষয়ে মতামত; কমিশনের সুনাম ও সামাজিক গ্রহণযোগ্যতা বজায় রাখতে সুপারিশ করতে হবে এই কমিটিকে।