ঢাকা ওয়াসায় তাকসিমের পুনঃনিয়োগের বৈধতা প্রশ্নে আদেশ রোববার

ঢাকা পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন কর্তৃপক্ষের (ওয়াসা) ব্যবস্থাপনা পরিচালক হিসেবে প্রকৌশলী তাকসিম এ খানের পুনঃনিয়োগের বৈধতা প্রশ্নে হাই কোর্টের আদেশ জানা যাবে আগামী রোববার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Oct 2020, 08:50 AM
Updated : 14 Oct 2020, 08:50 AM

পুনঃনিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করে যে রিট আবেদন হয়েছিল, বুধবার তার ওপর প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাই কোর্ট বেঞ্চ আদেশের এই দিন ঠিক করে দেয়।

আদালতে রিটকারী পক্ষে শুনানি করেন আইনজীবী তানভীর আহমেদ ও আব্দুলল্লাহ আবু সাঈদ। রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নূর উস সাদিক।

ওয়াসার পরিচালনা পর্ষদ তাকসিম এ খানকে এমডি হিসেবে পুনঃনিয়োগ দেওয়ার প্রস্তাব দিলে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বাসিন্দা প্রকৌশলী খন্দকার মঞ্জুর মোরশেদ গত ২৪ সেপ্টেম্বর একটি রিট আবেদন করেন।

সেই শুনানি হওয়ার আগেই সরকার গত ১ অক্টোবর সেই প্রস্তাব অনুমোদন করে তাকসিমকে আরও তিন বছর এমডি রাখার সিদ্ধান্ত দেয়।

আইনজীবী তানভীর আহমেদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “নিয়োগ অনুমোদন করার পর আজ সে অনুমোদনের বৈধতা চ্যালেঞ্জ করে আরেকটি সম্পূরক আবেদন করা হয়েছিল। আদালত শুনানি নিয়েছেন। আগামী রোববার আদেশ হবে।”

ঢাকা ওয়াসার সচিব প্রকৌশলী শারমিন হক আমীরের আহ্বানে গত ১৯ সেপ্টেম্বর ঢাকা ওয়াসা বোর্ডের সভা হয়। ব্যবস্থাপনা পরিচালক হিসেবে প্রকৌশলী তাকসিম এ খানকে তিন বছরের জন্য পুনঃনিয়োগের প্রস্তাব স্থানীর সরকার বিভাগে পাঠানোর বিষয়টি ছিল ওই সভার একমাত্র আলোচ্য বিষয়। 

ওই সভায় ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) পদে ষষ্ঠবারের মত তাকসিম এ খানকে নিয়োগের চূড়ান্ত সিদ্ধান্ত হয়। পরে ওই সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে হাই কোর্টে রিট আবেদন করা হয়।

২০০৯ সালে ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক পদে প্রথমবারের মতো নিয়োগ পেয়েছিলেন তাকসিম এ খান। তার পঞ্চম দফায় পাওয়া নিয়োগের মেয়াদ বুধবারই শেষ হচ্ছে, এরপর তার নতুন নিয়োগের মেয়াদ শুরু হওয়ার কথা।

পুরনো খবর