ওয়াসার এমডির পুনঃনিয়োগের প্রস্তাবের বিরুদ্ধে রিট

ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক পদে প্রকৌশলী তাকসিম এ খানকে পুনঃনিয়োগের প্রস্তাবের বৈধতা চ্যালেঞ্জ করে একটি রিট আবেদন হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Sept 2020, 10:18 AM
Updated : 24 Sept 2020, 10:18 AM

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বাসিন্দা প্রকৌশলী খন্দকার মঞ্জুর মোরশেদ বৃহস্পতিবার হাই কোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট আবেদন করেন।

স্থানীয় প্রশাসন মন্ত্রণালয়ের সচিব, অতিরিক্ত সচিব (পানি সরবরাহ শাখা), ঢাকা ওয়াসা (পক্ষে এমডি) ও ওয়াসার সচিবকে সেখানে বিবাদী করা হয়েছে।  

গত ১৯ সেপ্টেম্বর ঢাকা ওয়াসা বোর্ডের সিদ্ধান্ত অনুযায়ী তাকসিম এ খানকে ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক হিসেবে পুনঃনিয়োগের জন্য স্থানীয় সরকার মন্ত্রণালয়ে পাঠানো সুপারিশ কেন অবৈধ হবে না- সেই মর্মে রুল চাওয়া হয়েছে রিট আবেদনে।

 একই সঙ্গে গত ১৯ সেপ্টেম্বর ওয়াসা বোর্ডের সভায় প্রকৌশলী তাকসিম এ খানকে ব্যবস্থাপনা পরিচালক নিয়োগের যে প্রস্তাব তোলা হয়েছে, তাতে স্থগিতাদেশ চাওয়া হয়েছে। 

ওয়াসা বোর্ডের সচিব কোন ক্ষমতাবলে ১৯ সেপ্টেম্ববরের বোর্ড সভার জন্য ১৭ সেপ্টেম্বর নোটিস দিয়েছেন সে বিষয়ে দুই সপ্তাহের মধ্যে একটি প্রতিবেদন আদালতে দাখিলের নির্দেশনা চাওয়া হয়েছে রিটে।

রিট আবেদনকারীর আইনজীবী তানভীর আহমেদ সাংবাদিকদের বলেন, “সংবিধানের ২৯(১) ধারায় বলা হয়েছে, যে কোনো সরকারি পদে সমান সুযোগ থাকতে হবে। অথচ ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক নিয়োগের ক্ষেত্রে সমান সুযোগ দেওয়া হচ্ছে না। একজনকেই বার বার নিয়োগ দেওয়া হচ্ছে। ফলে সংক্ষুব্ধ হয়ে আবেদনকারী রিটটি করেছেন।”

এ আইনজীবী বলেন, ওয়াসার আইনে বলা আছে, কোনো ধরনের সভা করতে হলে সে সভা চেয়ারম্যান বা ভাইস চেয়ারম্যানের সভাপতিত্বে হতে হবে।

“আমরা জানি ১১ সেপ্টেম্বর ওয়াসার চেয়ারম্যান মারা গেছেন। ঢাকা ওয়াসা বোর্ডে কোনো ভাইস চেয়ারম্যান নাই। প্রশ্ন হল সভাটা তিনি কার অনুমতিতে আহ্বান করলেন, কারণ সভা আহ্বান করার আইনগত কোনো বৈধতা তো তার নাই যতক্ষণ পর্যন্ত চেয়ারম্যান কা ভাইস চেয়ারম্যান নিয়োগ না হয়।”

এ আইনজীবীর ভাষ্য, “ওয়াসার এমডি পদে সরকার নিয়োগ দিতে পারবে। তবে প্রক্রিয়া হল, সেজন্য বিজ্ঞপ্তি দিতে হবে। কোনো ধরনের বিজ্ঞপ্তি আমরা পাইনি। বিজ্ঞপ্তি প্রকাশের পর যারা আবেদন করবেন, তাদের জন্য যাচাই বাছাই কমিটি লাগবে। কিন্তু কোনো ধরনের কমিটি করা হয় নাই। ফলে এমডি নিয়োগের পুরো প্রক্রিয়া চালেঞ্জ করা হয়েছে রিটে।”

গত ১৭ সেপ্টেম্বর ঢাকা ওয়াসার সচিব প্রকৌশলী শারমিন হক আমীর ১৯ সেপ্টেম্বর ঢাকা ওয়াসা বোর্ডের সভা আহ্বান করেন।

ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক হিসেবে প্রকৌশলী তাকসিম এ খানকে আও তিন বছরের জন্য নিয়োগের প্রস্তাব স্থানীর সরকার বিভাগে পাঠানোর বিষয়টি ছিল সভার একমাত্র আলোচ্য বিষয়।

ওই সভায় ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) পদে ষষ্ঠবারের মত তাকসিম এ খানকে নিয়োগের প্রস্তাব চূড়ান্ত করা হয়।

২০০৯ সালে ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক পদে প্রথমবারের মতো নিয়োগ পেয়েছিলেন তাকসিম এ খান। এরপর চার দফায় তার মেয়াদ বাড়ানো হয়। আগামী ১৪ অক্টোবর তার পঞ্চমবারের মেয়াদ শেষ হচ্ছে।