ডিএনসিসি মার্কেটের আইসোলেশন সেন্টার চালাবে সেনাবাহিনী

রাজধানীর মহাখালীতে ডিএনসিসি মার্কেটে ১ হাজার শয্যার আইসোলেশন সেন্টারটি পরিচালনার দায়িত্ব পেয়েছে বাংলাদেশ সেনাবাহিনী।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 June 2020, 10:51 AM
Updated : 21 June 2020, 10:51 AM

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) রোববার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, বিভিন্ন হাসপাতাল থেকে পাঠানো কোভিড-১৯ রোগীদের এই আইসোলেশন সেন্টারে চিকিৎসা সেবা দেওয়া হবে।

রোগীর অবস্থার অবনতি কিংবা উন্নত চিকিৎসার প্রয়োজন হলে তাকে কোনো কাছের কোনো বিশেষায়িত হাসাপাতালে স্থানান্তর করা হবে।

স্বাস্থ্য মন্ত্রণালয়য়ের সহযোগিতায় স্থাপিত এ আইসোলেশন সেন্টারের পুরো কার্যক্রম তত্ত্বাবধান করবেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম।

আইএসপিআর জানিয়েছে, সেনাবাহিনীর ব্রিগেডিয়ার জেনারেল পদমর্যাদার একজন কর্মকর্তা এ সেন্টারের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করবেন।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মার্কেটে হাসপাতালের জন্য শয্যা বসানের কাজ শেষ; সব কিছু ঠিকঠাক আছে কি না, দেখছেন এক কর্মী । ছবি: মাহমুদ জামান অভি

“আইসোলেশন সেন্টরের সু-ব্যবস্থাপনা নিশ্চিত করতে সশস্ত্র বাহিনী ডাক্তার, স্বাস্থ্য সেবাকর্মী, এবং প্রশাসনিক কর্মকর্তা নিয়ে একটি কোরগ্রুপ নিয়োগ করবে। আইসোলেশন সেন্টার পরিচালনার জন্য বাকি ডাক্তার ও স্বাস্থ্য সেবাকর্মী স্বাস্থ্য অধিদপ্তর থেকে নিয়োগ দেওয়া হবে। প্রশাসনিক ব্যবস্থা ও সার্বিক নিরাপত্তা সশস্ত্র বাহিনী নিশ্চিত করবে।”

এ আইসোলেশন সেন্টার চালু করার প্রয়োজনীয় কার্যক্রম দ্রুত নেওয়া হচ্ছে বলে জানিয়েছে আইএসপিআর।

মহাখালীতে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মালিকানাধীন ওই ভবনটি মার্কেট হিসেবে বানানো হলেও তা চালু হওয়ার আগেই দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরু হয়। তখন ওই খালি ভবনটি আইসোলেশন সেন্টার হিসেবে ব্যবহারের সিদ্ধান্ত নেয় স্বাস্থ্য অধিদপ্তর।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার অর্থায়নে ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে মার্কেটের ষষ্ঠ তলায় ৫০টি আইসিইউ শয্যাসহ ৩০০ শয্যার এই হাসপাতাল স্থাপন করা হচ্ছে জানিয়ে আইএসপিআর বলছে, ওই হাসপাতাল থেকে প্রয়োজনে রোগনির্ণয় এবং আইসিইউ সেবাও দেওয়া হবে।