দূরত্ব রাখতে বাজারে পুলিশের নিয়ম

করোনাভাইরাসের সংক্রমণ রোধে মানুষের শারীরিক দূরত্ব নিশ্চিত করতে ঢাকা মহানগর পুলিশ রাজধানীর বিভিন্ন কাঁচা বাজারে চলাচল একমুখী করেছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 April 2020, 06:45 PM
Updated : 10 April 2020, 06:45 PM

পুলিশ কর্মকর্তারা জানিয়েছেন, আইজি হিসেবে সদ্য দায়িত্ব পাওয়া বর্তমান র‌্যাব মহাপরিচালক বেনজীর আহমেদের পরামর্শে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে এবং তা বৃহস্পতিবার থেকে কার্যকর হয়েছে।

দেশে করোনাভাইরাসের মহামারী ঠেকাতে ল লকডাউনের মধ্যে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত কাঁচাবাজারগুলো খোলা রয়েছে, যাতে মানুষ নিত্য প্রয়োজনীয় পণ্য কিনতে পারে।

তবে এই সুযোগে বাজারগুলোতে গাদাগাড়ি অবস্থা যেন ভাইরাস সংক্রমিত হওয়ার সুযোগ না ঘটায় সেজন্যই পুলিশের বিশেষ এই ব্যবস্থা।

এই ব্যবস্থায় ক্রেতারা বাজারে একদিক দিয়ে ঢুকবেন এবং অন্য দিক দিয়ে বের হবেন।

রাজধানীর সবচেয়ে বড় কাঁচাবাজার কারওয়ান বাজারে বৃহস্পতিবার থেকে এই ব্যবস্থা চালু হয়েছে বলে জানান তেজগাঁও থাকার পরিদর্শক (তদন্ত) কামাল হোসেন।

কারওয়ান বাজারে একাধিক রাস্তা খোলা থাকলেও এই ব্যবস্থার পর তিনটি প্রবেশ পথ এবং দুটি বের হওয়ার পথ খোলা রেখে বাকিগুলো বন্ধ করে দেওয়া হয়েছে বলে জানান তিনি।

তেজগাঁওয়ের কলমিলতা মার্কেটসহ যে কয়টি অনুমোদিত বাজার রয়েছে, সব কটি একই ব্যবস্থা নেওয়া হয়েছে।

লালবাগ থানার ওসি কেএম আশরাফ উদ্দিন বিডিনিউজ টোয়েন্টিপৈার ডটকমকে জানান, তার এলাকা এবং পাশে চকবাজার থানা এলাকার সব কাঁচাবাজার একমুখী করে দেওয়া হয়েছে।

বাজারের মুখে প্রবেশ পথ এবং বের হওয়ার পথ কথা লিখে ঝুলিয়ে দেওয়া হয়েছে। বাজার কমিটির সদস্যদের দেখভাল করার জন্য বলা হয়েছে। সেই সাথে পুলিশ সার্বক্ষণিক নজরদারি চালাচ্ছে।

চকবাজার, মোহাম্মদপুর, মিরপুর, গুলশানসহ কয়েকটি থানার ওসির সঙ্গে যোগাযোগ করা হলে তারা জানান, ক্রেতারা যেন নিরাপদে বাজার করতে পারেন এবং করোনাভাইরাসমুক্ত থাকতে পারেন, সে জন্য একমুখী চলাচলের ব্যবস্থা নেওয়া হয়েছে।

একইসাথে বাজারে আসা ক্রেতারা সামাজিক দূরত্ব বজায় রেখে যেন বাজার করেন, সেজন্য পুলিশ সদস্যরা অনুরোধও করছেন।