এক লাখ পরিবারকে ১৫০০ টাকা করে দেবে ব্র্যাক

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে খাদ্য সংকটে থাকা এক লাখ ছিন্নমূল ও দিনমজুর পরিবারকে দেড় হাজার টাকা করে দেওয়ার ঘোষণা দিয়েছে বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 April 2020, 11:42 AM
Updated : 2 April 2020, 11:42 AM

বৃহস্পতিবার মহাখালীতে ব্র্যাক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দুই সপ্তাহের জন্য এই নগদ সহায়তার ঘোষণা দেন সংস্থার নির্বাহী পরিচালক আসিফ সালেহ।

তিনি বলেন, “ছিন্নমূল, অতিদরিদ্র ও দিনমজুর- এই রকম এক লাখ পরিবারকে আমরা চিহ্নিত করেছি। আগামী দুই সপ্তাহ জরুরি ভিত্তিতে নগদ সহায়তা তাদেরকে দেব, যাতে দুই সপ্তাহ, তাদের খাদ্য নিয়ে যে ঝুঁকি তৈরি হয়েছে, সেটা থেকে মুক্ত থাকতে পারে।”

হাতিরঝিলের সড়কে ত্রাণের অপেক্ষায় থাকতে থাকতে অনিশ্চিত ভবিষ্যতের কথা ভেবে মাথায় হাত এক নারীর। ছবি: মাহমুদ জামান অভি

আসিফ সালেহ বলেন, “আমরা হিসাব করে দেখেছি, যেহেতু বাজার এখনও খোলা আছে, নগদ দেওয়াটা সবচেয়ে বেশি সহজ এবং এটা তারা তাদের মত করে খরচ করতে পারবেন।

“এক্ষেত্রে সাড়ে সাতশ টাকা একটি চার সদস্যের পরিবারের জরুরি কিছু খাবারের জন্য খরচ হয়। সে হিসাবে আমরা ১৫০০ টাকা করে এক লাখ পরিবারকে দিচ্ছি।”

শহরের ছিন্নমূল মানুষ ও বস্তিবাসীরা এই তালিকার মধ্যে রয়েছে জানিয়ে তিনি বলেন, “সরকারি যে উদ্যোগগুলো রয়েছে, তালিকা রয়েছে, সেই তালিকার সঙ্গে আমাদের তালিকার ডুপ্লিকেশন যেন না হয়, সেটা নিশ্চিত করা প্রয়োজন। জেলা প্রশাসক ও মেয়র মহোদয়রা আমাদের সহায়তা করছেন।”

সহায়তার ক্ষেত্রে অন্য বেসরকারি ও স্বেচ্ছাসেবী সংগঠনের সমন্বয়ের আহ্বান জানিয়ে আসিফ সালেহ বলেন, “আমরা আহ্বান জানাচ্ছি, আরও সামাজিক সংগঠন, প্রাইভেট সেক্টর অর্গানাইজেশন যারা আছে, স্বেচ্ছাসেবক সংগঠনগুলো আমাদের এই উদ্যোগের সঙ্গে জড়িত হন। আমরা এক লাখ পরিবারকে ১৫ কোটি টাকা সহায়তা দিচ্ছি, প্রয়োজনটা কিন্তু আরও বেশি।

“এজন্য সরকারি উদ্যোগ এবং আমাদের উদ্যোগের পাশাপাশি বিভিন্ন সংগঠন যারা এ ধরনের কাজ করছেন, তারা যদি একটু সমন্বিতভাবে কাজ করি, তাহলে আমরা কাউকে ফেলে যাব না। সবার জন্য সহায়তা পৌঁছাতে পারব।”

বেসরকারি সংগঠনগুলোর মধ্যে সমন্বয়ের কাজ ব্র্যাক দুই-একদিনের মধ্যে শেষ করতে চায় মন্তব্য করে তিনি বলেন, “কারণ, এখানে দেখা যাচ্ছে কোনো কোনো বস্তিতে অনেক বেশি যাচ্ছে, কিছু জায়গাতে একদমই যাচ্ছে না। ছিন্নমূল মানুষ আছে, যারা একদমই পাচ্ছেন না, সেখানেও একটা সমন্বয়ের দরকার আছে।”