আগামী বছর থেকে বইমেলায় থাকবে ‘স্মোকিং জোন’

ধূমপান নিয়ে বইমেলায় পুলিশের হাতে এক প্রচ্ছদ শিল্পী লাঞ্ছিত হওয়ার পর আগামী বছর থেকে মেলার মূল প্রাঙ্গণের বাইরে কয়েকটি নির্দিষ্ট স্থানে ‘স্মোকিং জোন’ রাখার সিদ্ধান্ত নিয়েছে বাংলা একাডেমি কর্তৃপক্ষ।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Feb 2020, 01:42 PM
Updated : 22 Feb 2020, 01:44 PM

শনিবার সন্ধ্যায় মেলা পরিচালনা কমিটির সদস্য সচিব ও বাংলা একাডেমির পরিচালক জালাল আহমেদ এ সিদ্ধান্তের কথা জানান।

ধূমপানের জন্য বইমেলার মূল প্রাঙ্গণের বাইরে কয়েকটি জায়গা নির্দিষ্ট করে দেওয়া হবে

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “লিটল ম্যাগ কর্নারের লোকজন আজকে আমার কাছে আসছিল। আমরা তাদের সাথে কথা বলে গতকালের ঘটনাটি মীমাংসা করে দিয়েছি। আমরা পুলিশের সাথেও কথা বলেছি। আশা করি এ বিষয়ে আর কোনো সমস্যা হবে না।

“আর মেলায় যেহেতু ধূমপান ছাড়া অনেকে থাকতে পারে না, তাই আগামী বছর থেকে কয়েকটি নির্দিষ্ট স্থানে ‘স্মোকিং জোন’ থাকবে। তবে সেটি মেলার মূল প্রাঙ্গণের বাইরে করা হবে।”

আগের দিন শুক্রবার বিকেলে মেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশে লিটলম্যাগ চত্বরে সিগারেট ধরাতে গেলে প্রচ্ছদশিল্পী চারু পিন্টুকে পুলিশ ‘শারীরিকভাবে লাঞ্ছিত’ করে।

প্রত্যক্ষদর্শীরা জানান, চারু পিন্টু সিগারেট ধরাতে গেলে দুজন পুলিশ এসে তার শার্টের কলার ধরে গালমন্দ করেন। এক পর্যায়ে টেনেহিঁচড়ে নিয়ে যাওয়ার চেষ্টা করেন তারা। এ সময় আশ-পাশের স্টলের বিক্রয় কর্মীরা বিক্ষুব্ধ হয়ে বাধা দেন। পরে মেলার আয়োজক কর্তৃপক্ষ বাংলা একাডেমির কর্মকর্তারা এসে পরিস্থিতি শান্ত করেন।

এ ঘটনার প্রতিকার চেয়ে বাংলা একাডেমিতে লিখিত অভিযোগ দেওয়ার কথা শুক্রবারই জানিয়েছিলেন চারু পিন্টু।

শনিবার বইমেলায় ‘স্মোকিং জোন’ করার সিদ্ধান্ত আসার পর প্রতিক্রিয়া জানতে চাওয়া হয়েছিল ওই প্রচ্ছদ শিল্পীর কাছে।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমরা আজকে দুপুর ২টার দিকে লিটল ম্যাগ কর্মীরা মেলার আয়োজক কমিটির সাথে বৈঠক করেছি। বিষয়টা সমাধান হয়েছে। বাংলা একাডেমি কর্তৃপক্ষ আমাদের কাছে দুঃখ প্রকাশ করেছে।

“মেলাটা যাতে সুষ্ঠুভাবে শেষ হয়, সেজন্য আর ঝামেলায় না জড়াতে তারা আমাদের অনুরোধ করেছেন। আর আগামী বছর থেকে ‘স্মোকিং জোন’ চালু করার আশ্বাস দিয়েছেন।”