আতিকের বিরুদ্ধে অভিযোগ খতিয়ে দেখার নির্দেশ

‘আচরণ বিধি লংঘন করে’ ঢাকা উত্তরে আওয়ামী লীগের মেয়র প্রার্থী আতিকুল ইসলামের নির্বাচনী ক্যাম্প উদ্বোধনের বিষয়টি খতিয়ে দেখার নির্দেশ দিয়েছেন নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Jan 2020, 01:53 PM
Updated : 5 Jan 2020, 03:06 PM

রোববার দুপুরে আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেছেন, “রিটার্নিং কর্মকর্তাকে বিষয়টি খতিয়ে দেখতে বলা হয়েছে। আইনের ব্যত্যয় হলে তাকে সতর্ক করা হবে।”

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে ৯ জানুয়ারি পর্যন্ত প্রার্থিতা প্রত্যাহারের সময় রয়েছে। এর পরে প্রতীক পেয়ে প্রচার-প্রচারণা চালাতে পারবেন প্রার্থীরা।

এরমধ্যে রোববার সকালে উত্তরায় আওয়ামী লীগের প্রার্থী আতিকুল ইসলামের নির্বাচনী ক্যাম্প উদ্বোধন করা হয়। স্থানীয় সংসদ সদস্য সাহারা খাতুন ওই ক্যাম্প উদ্বোধন করেন।

প্রতীক পাওয়ার আগ পর্যন্ত কোনো প্রার্থী নির্বাচনী কার্যক্রম চালাতে পারবেন না। সংসদ সদস্যসহ মন্ত্রীদেরও স্থানীয় এই নির্বাচনে কোনো প্রার্থীর পক্ষে প্রচারে যাওয়ার সুযোগ নেই।

আতিকের বিরুদ্ধে শনিবারও প্রচারণামূলক কার্যক্রম চালানোর বিষয়ে লিখিত অভিযোগ পড়েছে রিটার্নিং কর্মকর্তার কাছে।

এ বিষয়ে জানতে চাইলে ঢাকা উত্তর সিটি করপোরেশনের রিটার্নিং কর্মকর্তা আবুল কাসেম সাংবাদিকদের বলেন, “অভিযোগ খতিয়ে দেখা হবে। তদন্ত প্রতিবেদন দেখে আমাদের যে বিধি-বিধান আছে, সেটার আলোকেই আমরা ব্যবস্থা নেব।”

এদিন ঢাকার দুই সিটির রিটার্নিং কর্মকর্তারা নির্বাচনে দায়িত্বপ্রাপ্ত নির্বাহী হাকিমদের সঙ্গে বৈঠক করে তাদের তৎপরতা শুরু করতে বলেছেন।

 
ঢাকা দক্ষিণ সিটির রিটার্নিং কর্মকর্তা আব্দুল বাতেন সাংবাদিকদের জানান, নির্বাহী ও সহকারী রিটার্নিং কর্মকর্তাদের প্রার্থীদের করণীয় ও বর্জনীয় বিষয়ে অবগত করা হয়েছে।

প্রচারণায় মন্ত্রী-সাংসদরা থাকতে পারবে না। নির্বাচনী প্রচারণায় ক্যাম্প করা যাবে, কিন্তু যত্রতত্র তা করা যাবে না।

“আচরণবিধি প্রতিপালনে কোনো ছাড় নয়। নির্বাহী হাকিমরা  তা বাস্তবায়ন করবে। নিজ নিজ ওয়ার্ডে আচরণবিধির বিষয়ে সক্রিয় ও সচেষ্ট হতে বলা হয়েছে।”

আইনের যথাযথ প্রয়োগ করতে হবে: ইসি রফিকুল

আচরণবিধি প্রতিপালনে প্রার্থীর পাশাপাশি দলগুলোকেও আহ্বান জানিয়েছেন নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম।

নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম

নির্বাচন ভবনে নিজের কার্যালয়ে তিনি সাংবাদিকদের বলেন, “গণমাধ্যমে আচরণবিধি লংঘনের নানা ধরনের প্রতিবেদন আমরা দেখছি। কমিশন সার্বিক বিষয় পর্যবেক্ষণ করছে। আচরণবিধি লংঘন থেকে বিরত থাকার জন্য বলব। যদি বিরত না থাকে আমরা শোকজ করব।”

ইতোমধ্যে রিটার্নিং কর্মকর্তাদেরও আইনের প্রয়োগে তৎপর থাকতে নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানান তিনি।

“রিটার্নিং কর্মকর্তাকে বলেছি, যে-ই হোক না কেন আইন লংঘন করলে যেন ব্যবস্থা নেয়। শোকজ করা হয়, ব্যাখ্যা জানতে চাওয়া হয়- কেন তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে না।”

প্রার্থীদের অহেতুক হয়রানি না করার জন্যেও সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান এ নির্বাচন কমিশনার।

প্রার্থিতার ফিরে পেতে ৩৫ আপিল

ঢাকা উত্তর ও দক্ষিণে মনোনয়নপত্র বাছাইয়ে বাতিল হওয়া ৩৫ জন প্রার্থিতা ফিরে পেতে আপিল করেছেন।

ঢাকা বিভাগীয় কমিশনার মো. সেলিম রেজা জানান, একজন মেয়র ও ৩৪ জন কাউন্সিলর প্রার্থীর আপিল আবেদন পেয়েছেন।

সোমবার প্রথম দিনে একজন মেয়রসহ ১৯ জনের আপিল আবেদন শুনানি করে নিষ্পত্তি করা হবে। বাকিগুলো পরদিন হবে।