এখনই সিঙ্গাপুরে পাঠানো যাচ্ছে না নুসরাতকে

সারা দেহে পোড়া ক্ষত নিয়ে লাইফসাপোর্টে থাকা ফেনীর মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফিকে এখনই সিঙ্গাপুরে পাঠানো সম্ভব নয় বলে মত দিয়েছেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটের চিকিৎসকরা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 April 2019, 05:11 AM
Updated : 9 April 2019, 05:15 AM

বার্ন ইউনিটের সমন্বয়ক সামন্ত লাল সেন মঙ্গলবার সকালে সাংবাদিকদের বলেন, সিঙ্গাপুর জেনারেল হাসপাতালের চিকিৎসকদের সঙ্গে তারা নিয়মিত যোগাযোগ রাখছেন। মঙ্গলবার সকালেও ভিডিও কনফারেন্সে কথা হয়েছে।

"তারা বলেছে, রোগীর যে কনডিশন, তাতে পাঁচ ঘণ্টা ফ্লাই করা সম্ভব নয়। তারা আমাদের কিছু সাজেশন দিয়েছে… কী কী করা লাগবে…। আমরা সেগুলো করছি।”

সিঙ্গাপুরের চিকিৎসকদের পরামর্শ অনুযায়ী সব করা হচ্ছে জানিয়ে সামন্ত লাল বলেন, “প্রতিদিন আমরা জানাব রিপোর্টেগুলো। অবস্থার উন্নতি হলে চিন্তা করব ট্রান্সফার করার।"

১৭ এপ্রিল সিঙ্গাপুর জেনারেল হাসপাতালের একটি চিকিৎসক দল ঢাকা আসবে। তখন তারা নুসরাতকে দেখে মতামত দিতে পারবে বলে জানান সামন্ত লাল সেন।

ফেনীর সোনাগাজীর মেয়ে নুসরাত জাহান রাফি এ বছর আলিম পরীক্ষায় অংশ নিচ্ছিলেন। শ্লীলতাহানির মামলা তুলে না নেওয়ায় সোনাগাজী ইসলামিয়া সিনিয়র ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ সিরাজ-উদ-দৌলা তার অনুসারীদের দিয়ে নুসরাতকে পুড়িয়ে হত্যার চেষ্টা চালান বলে মেয়েটির পরিবারের অভিযোগ।

গত শনিবার সকালে ওই মাদ্রাসা কেন্দ্রে আরবি প্রথম পত্রের পরীক্ষা দিতে যান নুসরাত। তাকে ছাদে ডেকে নিয়ে বোরখা পরা চার নারী মামলা তুলে নিতে চাপ দেয়। তাতে রাজি না হওয়ায় ওড়না দিয়ে হাত বেঁধে গায়ে কেরোসিন ঢেলে আগুন ধরিয়ে দেওয়া হয়।

 

অগ্নিদগ্ধ নুসরাতকে প্রথমে সোনাগাজী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হয়। সেখান থেকে ফেনী সদর হাসাপাতালে এবং পরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। শরীরের ৮০ শতাংশ পুড়ে যাওয়া নুসরাতের অবস্থা সংকটাপন্ন হওয়ায় সোমবার তাকে নেওয়া হয়লাইফ সাপোর্টে।

সোমবার বিকালে তাকে দেখতে বার্ন ইউনিটে গিয়ে প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ও আওয়ামী লীগের উপদপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া সাংবাদিকদের বলেন, “প্রধানমন্ত্রী তাকে সিঙ্গাপুর পাঠানোর নির্দেশ দিয়েছেন এবং সিঙ্গাপুরের পাঠানোসহ চিকিৎসার সব খরচ সরকার বহন করবে।”

ডা. সামন্ত লাল সোমবার সাংবাদিকদের বলেন, নুসরাতকে সিঙ্গাপুরে পাঠানোর ব্ষিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে তার কথা হয়েছে।

“প্রধানমন্ত্রী আমাকে বলেছেন, তাকে যদি সিঙ্গাপুরে পাঠানোর মত হয়, তাহলে যেন দ্রুত পাঠানো হয়। প্রধানমন্ত্রীর নির্দেশ পাওয়ার পর আমি সিঙ্গাপুরে তার চিকিৎসার কাগজপত্র পাঠিয়েছি। তারা রেসপন্স করলে আমরা দ্রুত পাঠিয়ে দেব।”

এদিকে নুসরাতকে পুড়িয়ে হত্যা চেষ্টার ঘটনায় বোরখা পরিহিত অজ্ঞাত পরিচয় চার নারীসহ কয়েকজনকে আসামি করে সোমবার মামলা করেছেন তার ভাই ভাই মাহমুদুল হাসান নোমান।

ওই ঘটনায় এ পর্যন্ত সাতজনকে গ্রেপ্তার করা হয়েছে। এছাড়া নুসরাতের শ্লীলতাহানির মামলায় ওই মাদ্রাসার অধ্যক্ষও গ্রেপ্তার আছেন। অধ্যক্ষকে সাময়িক বরখাস্ত করেছে মাদ্রাসার গভর্নিং বডি।