রাসেলকে টাকা দিতে ১০ এপ্রিল পর্যন্ত সময় পেল গ্রিন লাইন

রাজধানীর মেয়র হানিফ ফ্লাইওভারে বাসের চাপায় পা হারানো রাসেল সরকারকে ৫০ লাখ টাকা দেওয়ার জন্য ১০ এপ্রিল পর্যন্ত সময় পেয়েছে গ্রিন লাইন পরিবহন কর্তৃপক্ষ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 April 2019, 09:12 AM
Updated : 4 April 2019, 11:34 AM

বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাই কোর্ট বেঞ্চ বৃহস্পতিবার এই সময় বেঁধে দিয়ে বলেছে, ওই দিনের মধ্যে টাকা দিতে না পারলে গ্রিন লাইনের সব বাস জব্দ করার আদেশ দেওয়া হবে। সুতরাং টাকা দিতে না পরলে গ্রিন লাইন কর্তৃপক্ষ যেন ১১ এপ্রিলের কোনো টিকেট বিক্রি না করে।   

এই শুনানিতে উপস্থিত থাকতে স্ত্রী-সন্তানকে সঙ্গে নিয়ে ক্র্যাচে ভর দিয়ে আদালতে আসেন রাসেল সরকার, যিনি আগে প্রাইভেট কার চালাতেন। গত বছর ২৮ এপ্রিল যাত্রাবাড়ীর মেয়র হানিফ ফ্লাইওভারে গ্রিনলাইন পরিবহনের একটি বাস তাকে চাপা দেয়।

আদালতে রিটকারী পক্ষে শুনানি করেন আইনজীবী খন্দকার শামসুল হক রেজা। গ্রিনলাইন পরিবহনের পক্ষে ছিলেন আইনজীবী অজি উল্লাহ। আর বিআরটিসির পক্ষে ছিলেন এস এম মনিরুজ্জামান।

ক্ষতিপূরণ চেয়ে সাবেক সাংসদ আইনজীবী উম্মে কুলসুমের করা একটি রিট আবেদনের প্রেক্ষিতে পা হারানো রাসেলকে বুধবারের মধ্যে ৫০ লাখ টাকা দিতে নির্দেশ দিয়েছিল হাই কোর্ট। টাকা দেওয়ার পর বৃহস্পতিবার তা আদালতকে জানাতে বলা হয়েছিল।

কিন্তু সেই টাকা না দেওয়ায় এবং কোনো ধরনের যোগাযোগ না করায় বৃহস্পতিবার সকালে রিটকারী পক্ষের আইনজীবী রেজা গ্রিন লাইনের মালিককে আদালতে তলবের মৌখিক আবেদন জানান।

গ্রিনলাইনের আইনজীবী ওজি উল্লাহ তখন আদালতকে বলেন, আদেশের বিষয়টি তিনি পরিবহন কর্তৃপক্ষকে জনিয়েছেন। কিন্তু গ্রিনলাইনের প্রোপাইটার চিকিৎসার জন্য দেশের বাইরে আছেন।

কিন্তু গ্রিনলাইন পরিবহনের প্রোপাইটার হাজী মো. আলাউদ্দিন কবে কোন দেশে গেছেন, কবে ফিরবেন- এসব প্রশ্নের উত্তর আইনজীবী দিতে না পারায় ওই কোম্পানির জেনারেল ম্যানেজারকে বেলা ২টায় হাজির হওয়ার নির্দেশ দেয় হাই কোর্ট।

বিচারক বলেন, “একটা সীমা থাকা উচিৎ। কেউই আইনের ঊর্ধ্বে নয়। ম্যানেজারকে ২টায় আসতে বলেন। সমস্ত গাড়ি সিজ করতে বলব যদি পজেটিভ স্টেটম্যান্ট না পাই।” 

ওই আদেশের পর বেলা ২টায় আদালতে হাজির হন গ্রিন লাইন পরিবহনের মহাব্যবস্থাপক আব্দুস সাত্তার।

এ পর্যায়ের শুনানিতে রিটের বিবাদী হিসেবে বিআরটিসির আইনজীবী এস এম মনিরুজ্জামান প্রথমেই তাদের ব্যাখ্যা দাখিল করেন।

পরে গ্রিনলাইন পরিবহনের আইনজীবী অজি উল্লাহর কাছে আদালত জানতে চায়, গ্রিনলাইন পরিবহনের জেনারেল ম্যানেজার হাজির হয়েছেন কিনা।

জবাবে অজি উল্লাহ ইতিবাচক উত্তর দিলে আদালত মহা ব্যবস্থাপকের নাম জানতে চায়। কাঠগড়ার সামনে দাঁড়ানো গ্রিন লাইনের জেনারেল ম্যানেজার তখন বলেন, তার নাম আব্দুস সাত্তার।

বিচারপতি কে এম কামরুল কাদের তখন জানতে চান গ্রিন লাইনের মালিক কোথায়। জাবাবে সাত্তার বলেন, হাজী আলাউদ্দিন অসুস্থ। চিকিৎসার জন্য তিনি গত ৩১ মার্চ ভারতে গেছেন, দেশে ফিরবেন ৯ এপ্রিল।

ফাইল ছবি

হাই কোর্ট গত ১২ মার্চ রাসেলকে ৫০ লাখ টাকা দিতে নির্দেশ দিলে ওই আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে গিয়েছিল গ্রিন লাইন কর্তৃপক্ষ। কিন্তু ৩১ মার্চ সকালে আপিল বিভাগ তা খারিজ করে দেয়। সেদিন দুপুরে হাই কোর্ট নির্দেশ দেয়, ওই ৫০ লাখ টাকা বুধবারের মধ্যে পরিশোধ করতে হবে গ্রিন লাইন কর্তৃপক্ষকে। 

সাত্তারের কাছে বিচারক জানতে চান, গ্রিনলাইনের মালিক ৩১ মার্চ কখন দেশ ছেড়েছেন। আপিল বিভাগ ও হাই কোর্টের আদেশ সম্পর্কে তিনি অবগত কি না। টাকা পরিশোধের বিষয়ে কোনো নির্দেশনা হাজী আলাউদ্দিন দিয়েছেন কি না।

জবাবে সাত্তার বলেন, হাজী আলাউদ্দিন ভারতের উদ্দেশে রওনা হন ৩১ মার্চ সকালে। পরে তাকে আদালতের আদেশের বিষয়টি টেলিফোনে জানানো হয়।

গ্রিন লাইনের ব্যাংক লেনদেন কীভাবে হয় তা আদালত জানতে চাইলে মহা ব্যবস্থাপক বলেন, পরিবহন মালিক আলাউদ্দিন নিজেই সেগুলো দেখেন। চেকে তিনি নিজেই সই করেন।

এ পর্যায়ে গ্রিন লাইনের আইনজীবীকে উদ্দেশ্য করে বিচারক বলেন, “আপনার মক্কেল যে দেশে নেই, এ বিষয়ে আদালতে কোনো আবেদন দাখিল করেননি। আপনার উচিৎ ছিল এ ধরনের আবেদন দাখিল করা। আপনি কোনো পদক্ষেপই নেননি। আদালতের আদেশ নিয়ে এ ধরনের খামখেয়ালি টলারেট করব না।

“উনি (গ্রিনলাইন পরিবহনের মালিক) ৯ তারিখ দেশে আসবেন, ১০ তারিখ আদালতের আদেশ বাস্তবায়নের বিষয়ে হলফনামা দেবেন। না হলে সব বাস সিজ করে ফেলব।”

রিটকারী পক্ষের আইনজীবী খন্দকার শামসুল হক রেজা শুনানির এ পর্যায়ে একটি নিউজ পোর্টালে প্রকাশিত একটি প্রতিবেদনের অনুলিপি দেখিয়ে আদালতকে বলেন, ক্ষতিপূরণের আদেশ আপিল বিভাগে বহাল থাকার পরই ‘কারসাজি করে’ গ্রিন লাইনের মালিককে বিদেশে পাঠিয়ে দেওয়া হয়েছে।

বিচারক তখন বলেন, “আমরা এগুলো দেখতে চাই না। অসুস্থতার বিষয়টি থাকতেই পারে। সাধারণত আমরা এসব বিষয় সাময়িকভাবে মেনে নিই।”

এরপর গ্রিনলাইন পরিবহনের মহা ব্যবস্থাপককে উদ্দেশ্য করে বিচারপতি কে এম কামরুল কাদের বলেন, “১০ তারিখে আদেশ বাস্তবায়নের অগ্রগতি প্রতিবেদন দাখিল করবেন। যদি আদেশ বাস্তবায়ন না করেন তাহলে ১১ তারিখের কোনো টিকিট বিক্রি করবেন না। আপনারা তো অগ্রিম টিকি বিক্রি করেন। জনগণকে ভোগান্তির মধ্যে ফেলবেন না।”

গ্রিনলাইনের আইনজীবীকে উদ্দেশ্য করে পরে বিচারক বলেন, “মিস্টার অজি উল্লাহ, ম্যানেজার সাহেব হাজির হয়ে বলেছেন উনি ইন্ডিয়া গেছেন চিকিৎসার জন্য, ৯ তারিখ ফিরবেন। ১১ তারিখের কোনো টিকিট বিক্রি করবেন না। ১০ তারিখ টাকা দিতে না পারলে টিকিট বিক্রি করবেন না।”

বেঞ্চের জ্যেষ্ঠ বিচারক বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান তখন বলেন, “১০ তারিখের মধ্যে আমাদের আদেশের বাস্তবায়ন না হলে আইন অনুযায়ী যে ধরনের আদেশ দেওয়া দরকার তাই দেব।”

এরপর আদালত লিখিত আদেশ দিয়ে ১০ এপ্রিল বিষয়টি পরবর্তী আদেশের জন্য রাখে। 

আদেশের পর গ্রিন লাইনের আইনজীবী অজি উল্লাহ সাংবাদিকদের বলেন, “আলাউদ্দিন সাহেব বয়স্ক ব্যক্তি। জেনারেল ম্যানেজারের ভাষ্য মতে, চিকিৎসার জন্য ভারতে গেছেন। এ জন্য আজকে আদালতে হলফনামা আকারে প্রতিবেদন দাখিল করা যায়নি। আদালত তার জেনারেল ম্যানেজারের বক্তব্য শুনে পরবর্তী তারিখ ধার্য করেছেন ১০ তারিখ এপ্রিল। ১০ তারিখে হলফনামা দাখিলে নির্দেশ দেওয়া হয়েছে।”

এক প্রশ্নের জবাবে অজি উল্লাহ বলেন, “যদি এটা করতে তারা ব্যর্থ হন তাহলে পরবর্তী আইনানুগ আদেশ দেবেন আদালত। আদালত বলেছেন, ১০ তারিখে হলফনামা আকারে প্রতিবেদন দিয়ে যদি আদালতের নির্দেশ পালন করা না হয়, তাহলে ১১ তারিখের টিকিট তারা বিক্রি করতে পারবেন না।”