ঢাবিতে চালু হল জাপানিজ স্টাডিজ বিভাগ

ঢাকা বিশ্ববিদ্যালয়ে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করেছে জাপানিজ স্টাডিজ বিভাগ।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 July 2018, 01:40 PM
Updated : 17 July 2018, 01:40 PM

মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই বিভাগের আনুষ্ঠানিক উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। 

অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী বলেন, “বাংলাদেশ ও জাপানের মধ্যে দীর্ঘদিনের ঐতিহাসিক সম্পর্ক বিরাজমান। জাপানের রাজনৈতিক, সামাজিক ও অর্থনৈতিক ব্যবস্থাপনা থেকে শিক্ষা নিয়ে বাংলাদেশকে একটি উন্নত দেশে পরিণত করতে হবে। জ্ঞান চর্চা, গবেষণা ও নতুন জ্ঞান সৃষ্টির মাধ্যমে সমৃদ্ধ বাংলাদেশ গড়ার কাজে শিক্ষার্থীদেরই নেতৃত্ব দিতে হবে।”

বক্তব্যে তিনি ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে জাপানের সরকার, জনগণ ও গণমাধ্যমের সর্বাত্মক সমর্থন ও সহযোগিতার বিষয়টি উল্লেখ করেন। 

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, “বাংলাদেশের মত একটি উন্নয়নশীল দেশের সার্বিক অগ্রগতির লক্ষ্যে বিভিন্ন আঞ্চলিক ও উন্নত দেশের আর্থ-সামাজিক পরিস্থিতি নিয়ে গবেষণা করা প্রয়োজন।

“জাপানিজ স্টাডিজ বিভাগ জাপানের অর্থনৈতিক কর্ম-পরিকল্পনাসহ অন্যান্য বিষয়ে তুলনামূলক আলোচনা করবে এবং শিক্ষা ও গবেষণার ক্ষেত্রে নতুন দিগন্ত উন্মোচন করবে।”

নতুন এই বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক ড. আবুল বারকাতের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত হিরোয়াছো ইজুমি, প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ, প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম প্রমুখ। 

সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত জাপানিজ স্টাডিজ বিভাগে ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষে প্রথমবারের মত বিএসএস অনার্স শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি করা হয়েছে।