কোচিং বাণিজ্যে জড়িত শিক্ষকদের বদলি করা হচ্ছে: শিক্ষামন্ত্রী

দীর্ঘদিন একই কর্মস্থলে থাকা শিক্ষকদের মধ্যে কোচিং বাণিজ্যে জড়িয়ে পড়ার প্রবণতা রয়েছে জানিয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, এসব শিক্ষকদের বদলির কার্যক্রম চলছে।

সংসদ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 June 2018, 12:46 PM
Updated : 23 June 2018, 02:25 PM

শনিবার জাতীয় সংসদে প্রশ্নোত্তরে জাসদের সংসদ সদস্য নাজমুল হক প্রধানের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী একথা বলেন।

স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বিকাল ৫টায় সংসদ অধিবেশন শুরু হয়।

প্রশ্নোত্তরে নাহিদ বলেন, “বিভিন্ন পর্যায়ে গঠিত মনিটরিং কমিটির তৎপরতায় কোচিং বাণিজ্য বন্ধে অগ্রগতি সাধিত হয়েছে। এই কমিটির সুপারিশের ভিত্তিতে কোচিং বাণিজ্যে জড়িত শিক্ষকদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হচ্ছে।”

চট্টগ্রামের সামশুল হক চৌধুরীর প্রশ্নের জবাবে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান বলেন, মায়েদের টিফিনবক্সে বাসায় তৈরি খাবার দিয়ে তাদের সন্তানদের স্কুলে পাঠাতে উদ্বুদ্ধ করা হয়েছে। এর ফলে ৯৬ শতাংশ শিক্ষার্থী তাদের মায়ের দেওয়া খাবার নিয়ে বিদ্যালয় আসছে।

মৌলভীবাজারের আব্দুল মতিনের প্রশ্নের জবাবে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, “কিছু ভূমির মালিক রাজউকের অনুমোদিত নকশা ছাড়াই ভবন নির্মাণ করে বলেই বিল্ডিং কোড যথাযথ অনুসরণ করা হয় না।”

মুহিবুর রহমান মানিকের প্রশ্নের জবাবে সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন জানান, বর্তমানে দেশে হিজড়া জনগোষ্ঠীর ওপর কোনো জরিপ নেই। তবে সমাজসেবা অধিদপ্তরের তথ্য অনুযায়ী, এদের সংখ্যা ১১ হাজার ৩৯ জন।