নতুন উপজেলা শায়েস্তাগঞ্জ, হাতিরঝিলে হচ্ছে থানা

হবিগঞ্জ জেলার শায়েস্তাগঞ্জ থানাকে উপজেলায় উন্নীত করেছে সরকার। এনিয়ে দেশে উপজেলা হলো ৪৯২টি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Nov 2017, 10:19 AM
Updated : 20 Nov 2017, 12:19 PM

এছাড়া রাজধানীতে হাতিরঝিল নামে একটি থানা গঠনের প্রস্তাবও অনুমোদন দিয়েছে প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটি (নিকার)।

এটি নিয়ে ঢাকা মহানগরে থানার সংখ্যা ৫০টিতে উন্নীত হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে নিকারের সভায় এসব প্রস্তাব অনুমোদন পায় বলে সচিবালয়ে এক ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম জানিয়েছেন।

তিনি বলেন, “হবিগঞ্জ জেলার শায়েস্তাগঞ্জ থানাকে উপজেলায় উন্নীত করার প্রস্তাব অনুমোদন করেছে সরকার।

থানা থেকে উপজেলা হচ্ছে শায়েস্তাগঞ্জ

“আর ঢাকা মেট্রোপলিটন পুলিশের আওতাধীন হাতিরঝিল সমন্বিত উন্নয়ন শীর্ষক প্রকল্প এলাকায় হাতিরঝিল থানা স্থাপন এবং এর কার্যক্রম পরিচালনার জন্য ৭১টি পদ সৃজনের প্রস্তাব অনুমোদন পেয়েছে।”

শফিউল জানান, ফরিদুপরের বোয়ালমারি উপজেলার চাঁদপুর ইউনিয়নকে ফরিদপুরের সদর উপজেলায় অন্তর্ভুক্তের প্রস্তাবও অনুমোদন দিয়েছে নিকার।

ভোলার চরফ্যাশন থানাকে ভাগ করে দোলারহাট নামে নতুন থানা স্থাপন এবং এর কার্যক্রম পরিচালনার জন্য নতুন ৪৩টি পদ সৃজনের প্রস্তাবও নিকারের সভায় অনুমোদন পেয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব জানান, রাজশাহী মেট্রোপলিটন এলাকায় আরও নতুন আটটি থানা স্থাপন এবং সিরাজগঞ্জ জেলার তারাশ উপজেলা সদরে পৌরসভা গঠনের প্রস্তাবেও সায় দিয়েছে নিকার।

এছাড়া ফরিদপুর পৌরসভা, জয়পুরহাটের পাঁচবিবি পৌরসভা এবং নাটোরের বনপাড়া পৌরসভার সীমানা সম্প্রসারণের প্রস্তাব সরকার অনুমোদন দিয়েছে।

কুমিল্লার মুরাদনগরে একটি পৌরসভা গঠনের প্রস্তাব নিকারের সভায় তোলা হলেও তা আরও পরীক্ষা-নিরীক্ষা করে পুনরায় প্রস্তাব আনতে বলা হয়েছে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।

তিনি বলেন, মাদারীপুর জেলার ডাসার থানাকে উপজেলা গঠনের প্রস্তাব নিকার অনুমোদন না দিয়ে তা আরও পর্যালোচনা করতে বলেছে।