যে কারণে সার্চ কমিটিকে নাম দেয়নি ৬ দল

রাষ্ট্রপতির সংলাপে অংশ নেওয়া ৩১ দলের মধ্যে ছয়টি দল নতুন নির্বাচন কমিশন গঠনের জন‌্য সার্চ কমিটির কাছে কোনো নাম প্রস্তাব করেনি।

জ‌্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Jan 2017, 12:37 PM
Updated : 31 Jan 2017, 12:50 PM

এর মধ্যে দুটি দল মন্ত্রিপরিষদ বিভাগে চিঠি পাঠিয়ে নাম না দেওয়ার কারণ ব্যাখ্যা করলেও বাকি চারটি দল কোনো ধরনের সাড়াই দেয়নি।

বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন নেতৃত্বাধীন সার্চ কমিটি গত শনিবার তাদের প্রথম বৈঠক থেকে ৩১টি রাজনৈতিক দলের কাছে পাঁচজন করে ব‌্যক্তির নাম চেয়েছিল।

মঙ্গলবার বিকাল ৩টায় নাম দেওয়ার সময় শেষ হওয়ার পর মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব (প্রশাসন ও বিধি) আব্দুল ওয়াদুদ সাংবাদিকদের জানান, ২৭ দলের সিলগালা করা চিঠি তারা পেয়েছেন।  

বিকল্প ধারা বাংলাদেশ, গণফোরাম, ইসলামী আন্দোলন বাংলাদেশ ও বাংলাদেশ খেলাফত মজলিস সার্চ কমিটির  আহ্বানে কোনো সাড়া দেয়নি।

আর বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি), জাতীয় সমাজতান্ত্রিক দল-জেসএডি চিঠি দিয়ে নাম না দেওয়ার কথা জানিয়েছে।  

নাম প্রস্তাবের বিরোধিতা করে সিপিবি আগেই বলেছিল, এভাবে রাজনৈতিক দলগুলো নাম প্রস্তাব করলে ওই ব‌্যক্তিদের নিয়ে বিতর্ক আরও বাড়বে।

সিপিবি সাধারণ সম্পাদক সৈয়দ আবু জাফর আহমেদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, নাম চেয়ে সার্চ কমিটি যে চিঠি দিয়েছিল, তার জবাবে মঙ্গলবার ওই চিঠি দিয়েছেন তারা।

সেখানে বলা হয়েছে, “আমরা বরং মনে করি, কোনো রাজনৈতিক দল যদি কোনো নাম সুপারিশ করে, সে ধরনের নাম ‘ডিসকোয়ালিফাই’ করা উচিত।”

জেএসডির সাধারণ সম্পাদক আবদুল মালেক রতনও বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেছেন, তারা সার্চ কমিটিকে কোনো নাম জমা দেননি। তবে তারা নির্বাচনকালীন একটি পদ্ধতি অবলম্বনের প্রস্তাব দিয়ে চিঠি দিয়েছেন।

বাংলাদেশ খেলাফত মজলিশের বাইতুল মাল সম্পাদক মাওলানা আজিজুর রহমান হেলাল সার্চ কমিটিকে কোনো চিঠি দেননি বলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানালেও এর কারণ বলেননি।

আর ইসলামী আন্দোলন বাংলাদেশের উপদেষ্টা (রাজনৈতিক) আশরাফ আলী আকন্দ এই সার্চ কমিটিকে ‘বিতর্কিত’ আখ‌্যায়িত করে বলেছেন, এ কারণেই সাড়া দেননি তারা।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “কারও নাম দেওয়া ভালো মনে করি না আমরা। ইতোমধ্যে সার্চ কমিটি বিতর্কিত হয়ে গেছে। এমন কমিটির কাছে নাম দিয়ে কী হবে? এ জন্যে দলীয় সিদ্ধান্তে আমরা নাম দিইনি।”

বিকল্পধারা বাংলাদেশ সার্চ কমিটিতে নাম না দেওয়ার কারণ হিসেবে ‘সময় স্বল্পতার’ কথা বলেছে।

দলের সভাপতি বদরুদ্দোজা চৌধুরীর প্রেস সচিব জাহাঙ্গীর আলম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “শেষ পর্যন্ত নাম পাঠানো হয়নি। স্যার বলেছেন, সময় কম থাকায় সম্ভব হয়নি।”

গণফোরামের সাধারণ সম্পাদক মোস্তফা মহসীন মণ্টু বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, তাদের সভাপতি ড. কামাল হোসেন বিদেশে চিকিৎসাধীন। এ কারণে তারা নাম প্রস্তাব করেননি।

“আমরা নাম প্রস্তাব করিনি, তবে মতামত হচ্ছে- বিশিষ্টজন যাদের সার্চ কমিটি ডেকেছে তাদের থেকে পাঁচজনকে বাছাই করলে ভালো হবে।”

২৭টি দলের চিঠি পেলেও ক’টি দল কয়জনের নাম প্রস্তাব করেছে, সেখানে কাদের নাম এসেছে, সে বিষয়ে মুখ খোলেননি সার্চ কমিটিকে সাচিবিক সহযোগিতা দেওয়ার দায়িত্বপ্রাপ্ত মন্ত্রিপরিষদ বিভাগের কর্মকর্তারা।

এই বিভাগের অতিরিক্ত সচিব আব্দুল ওয়াদুদ বলেন, “আমরা ওই দলগুলোর চিঠি পেয়েছি সিলগালা খামে। সেগুলো আমরা সার্চ কমিটির কাছেই জমা দেব। ভেতরে কী আছে তা আমাদের জানার সুযোগ নেই।”

নাম জমা পড়ার সময় শেষ হওয়ার ঘণ্টাখানেক পর সেগুলো নিয়ে সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে বৈঠকে বসে বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন নেতৃত্বাধীন ছয় সদস‌্যের সার্চ কমিটি।

দলগুলোর কাছে পাওয়া নাম যাচাই বাছাই করে সার্চ কমিটি ৮ ফেব্রুয়ারির মধ্যে সুপারিশ জমা দেবে। তাদের সুপারিশ থেকেই অনধিক পাঁচ সদস্যের ইসি নিয়োগ দেবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

তিন দলের প্রস্তাবে যাদের নাম এসেছে

সার্চ কমিটির কাছে নাম জমা দেওয়া দলগুলোর মধ‌্যে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে তাদের প্রস্তাবের পাঁচজনের নাম প্রকাশ করেছে।

দলের কেন্দ্রীয় কমিটির সদস্য বজলুর রশিদ ফিরোজ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, তাদের প্রস্তাবে সাবেক মন্ত্রিপরিষদ সচিব ও সাবেক পিএসসি চেয়ারম্যান ড. সা’দত হুসাইন, বিলুপ্ত স্থানীয় সরকার কমিশনের সদস‌্য ড. তোফায়েল আহমেদ, সাবেক নির্বাচন কমিশনার এম সাখাওয়াত হোসেন, সাবেক রাষ্ট্রদূত হুমায়ুন কবীর এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক নাসিম আখতার হোসাইনের নাম রয়েছে।

গণফ্রন্ট চেয়ারম্যান মো. জাকির হোসেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, তার দলের পক্ষ থেকে সাবেক প্রধান বিচারপতি ফজলুল করিম, সাবেক গভর্নর খোরশেদ আলম, সাবেক সচিব ফারুক আহমেদ সিদ্দিকী ও অবসরপ্রাপ্ত মেজর জেনারেল জামিল ও এনবিআরের সাবেক সদস্য রাহেলা চৌধুরীর নাম প্রস্তাব করা হয়েছে।

আর বাংলাদেশ খেলাফত আন্দোলনের চেয়ারম্যান শাহ আতাউল্লাহ ইবনে হাফিজী জানিয়েছেন, ইসি গঠনের জন‌্য সাবেক প্রধান বিচারপতি মাহমুদুল আমিন চৌধুরী, সাবেক ভারপ্রাপ্ত সচিব (মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়) এ এম এম রেজায়ে রাব্বী, সাবেক জ্যেষ্ঠ জেলা জজ ও প্রশাসনিক আপিল ট্রাইব্যুনালের সাবেক সদস্য আবদুল গফুর, চট্টগ্রামের ওরমগণি এমইএস পোস্ট গ্র‌্যাজুয়েট কলেজের অধ্যাপক মাওলানা আফম খালিদ হোসেন ও সুপ্রিম কোর্টের সাবেক বিচারপতি হামিদুল হকের প্রস্তাব করেছেন তারা।