গুলশানে জিম্মি সঙ্কট: ভারতীয় তরুণী নিহত

গুলশানের রেস্তোরাঁয় অস্ত্রধারী জঙ্গিদের হামলায় ভারতীয় তরুণী তারুশি নিহত হয়েছেন বলে জানিয়েছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 July 2016, 09:58 AM
Updated : 31 July 2016, 06:46 PM

এক টুইটার বার্তায় তিনি বলেন, “আমি অত্যন্ত বেদনার সঙ্গে জানাচ্ছি যে, ঢাকায় সন্ত্রাসীদের হাতে জিম্মি ভারতীয় তরুণী তারুশি অস্ত্রধারীদের হামলায় নিহত হয়েছে।”

এর আগে শনিবার সকালে কমান্ডো অভিযানে গুলশানের হলি আর্টিজান বেকারির ওই জিম্মি সঙ্কট অবসান হওয়ার আগে গুলশানে সাংবাদিকদের কাছে তার জিম্মি হওয়ার খবর জানান তার বন্ধুর বাবা দাবিদার ধানমণ্ডির বাসিন্দা রাশেদ হাসান খান।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার (বার্কলে) পড়ুয়া তারুশি নামে ভারতীয় ওই তরুণী তার ছেলে রইস হাসান খানের বন্ধু। মেয়েটির বাবার নাম জিয়ান সাঞ্জীব।

“তারুশি বারিধারার একটি বাসায় থাকতো। সে শুক্রবার রাতে এখানে আটকা পড়েছিল। আজ সকাল সাড়ে ১১টা পর্যন্ত তার কোনো খোঁজ পাওয়া যাচ্ছে না।”

শুক্রবার রাত পৌনে ৯টার দিকে ‘আল্লাহু আকবর’ বলে একদল অস্ত্রধারী গুলশান ২ নম্বরের ৭৯ নম্বর সড়কে হামলা চালালে সেখানে বিদেশিরাসহ অনেকে আটকা পড়েন।

পরিস্থিতি সামাল দিতে গেলে রাতেই জঙ্গিদের হামলায় নিহত হন বনানী থানার ওসি সালাউদ্দিন ও গোয়েন্দা পুলিশের সহকারী কমিশনার রবিউল ইসলাম; আহত অনেকেকে রাতেই হাসপাতালে ভর্তি করা হয়।

সকালে সেনা কমান্ডো অভিযানে ওই রেস্তোরাঁ থেকে ২০ জনের মৃতদেহ উদ্ধার করা হয়, যাদের সবাই বিদেশি নাগরিক। আর ১৩ জনকে জীবিত উদ্ধার করা হয়।এদের মধ্যে শ্রীলঙ্কার দুজন ও জাপানের এক নাগরিক রয়েছে।

অভিযানের সময় ছয় অস্ত্রধারী নিহত হন এবং একজনকে আটক করা হয়।

এছাড়া মৃত উদ্ধার বিদেশিদের মধ্যে ইতালির সাত জন ও জাপানের সাত নাগরিক থাকতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।