বিভিন্ন ব্যাটালিয়নে বিডিআর বিদ্রোহ

রাজধানীর পিলখানায় বিডিআর সদরদপ্তরে বুধবার জওয়ানদের বিদ্রোহের পরদিন সারা দেশের বিভিন্ন ব্যাটালিয়নে বিডিআর বিদ্রোহ শুরু হয়েছে। বৃহস্পতিবার সকালে রাজশাহী, দিনাজপুর, ফেনী, চাঁপাইনবাবগঞ্জ, নওগাঁয়, কক্সবাজার ও সুনামগঞ্জ বাংলাদেশ রাইফেলস ব্যাটালিয়ন নিয়ন্ত্রণে নিয়ে নিয়েছে জওয়ানরা।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Feb 2009, 09:03 PM
Updated : 25 Feb 2009, 09:03 PM
ঢাকা, ফেব্র"য়ারি ২৬ (বিডিনিউজ ২৪ ডটকম)- রাজধানীর পিলখানায় বিডিআর সদরদপ্তরে বুধবার জওয়ানদের বিদ্রোহের পরদিন সারা দেশের বিভিন্ন ব্যাটালিয়নে বিডিআর বিদ্রোহ শুরু হয়েছে।
বৃহস্পতিবার সকালে রাজশাহী, দিনাজপুর, ফেনী, চাঁপাইনবাবগঞ্জ, নওগাঁয়, কক্সবাজার ও সুনামগঞ্জ বাংলাদেশ রাইফেলস ব্যাটালিয়ন নিয়ন্ত্রণে নিয়ে নিয়েছে জওয়ানরা। গোলযোগের খবর পাওয়া গেছে চট্টগ্রাম, খুলনা, সাতক্ষীরা, জয়পুরহাট, ঠাকুরগাঁও, এবং বান্দরবান ব্যাটালিয়নে। (আরও তথ্যসহ-৪)
আমাদের ব্যুরো অফিস ও জেলা প্রতিনিধিদের পাঠানো খবর-
চাপাঁইনবাবগঞ্জ: চাপাঁইনবাবগঞ্জের ৩৯ রাইফেলস ব্যাটালিয়নের বিদ্রোহী জওয়ানরা সকাল ১০টা থেকে দপ্তরের ফটকগুলোতে অবস্থান নিয়েছে। ১০টা ২৫মিনিটে গুলির শব্দ পাওয়া গেছে। জানা গেছে, নজরুল নামের একজন জওয়ান গুলিবিদ্ধ হয়েছে। তাকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হয়েছে। এ ঘটনার পর থেকে পুরো শহরে আংতক বিরাজ করছে।
চট্টগ্রাম: সাতকানিয়া উপজেলায় বিডিআরের প্রশিক্ষণ কেন্দ্রে সকাল ১০টার দিকে গোলাগুলি শুরু হয়। বিডিআর জওয়ানরা চট্টগ্রাম-বান্দরবান সড়ক অবরোধ করে রেখেছে। সাতকানিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কাজি ওয়াদুদ ভূঁইয়া বিডিনিউজ ২৪ ডটকমকে এ খবর নিশ্চিত করেছেন।
রাজশাহী: সকাল সাড়ে নয়টার দিকে ৩৭ রাইফেল ব্যাটালিয়নে বিদ্রোহ শুরু হয়। ফাঁকা গুলি করে পুরো এলাকা নিয়ন্ত্রণে নিয়ে নেয় বিদ্রোহীরা
ঠাকুরগাঁও: ২০ রাইফেলস ব্যাটালিয়ন দপ্তরে সকাল ১০টার দিকে গোলাগুলি শুরু হয়। তবে হতাহতের খবর পাওয়া যায়নি।
দিনাজপুর: ২ রাইফেল ব্যাটালিয়নে থেমে থেমে গোলাগুলি চলছে। সেক্টর সদরদপ্তরের নায়েক সুবেদার মোতালিব এবং হাবিলদার রফিক জানান, সেনা কর্মকর্তাদের কেউই ব্যাটালিয়নে নেই। সদর দপ্তরের বাইরে উৎসুক জনগণের উদ্দেশ্যে মাইকে বলা হচ্ছে, "আপনারা আমাদের সঙ্গে থাকেন, আপনাদের সহযোগিতা চাই আমরা।" সেনাবাহিনী আক্রমণ করতে পারে এ সতর্কতা থেকে তারা সদর দপ্তরের বাইরে রাস্তায় সশস্ত্র অবস্থান নিয়েছে।
ফুলবাড়ি ৪০ রাইফেলস ব্যাটালিয়নের বিদ্রোহী জওয়ানরা রাস্তায় গাছের গুঁড়ি ফেলে ব্যারিকেড দিয়ে অবস্থান নিয়েছে।
জয়পুরহাট: ৩ রাইফেলস ব্যাটালিয়ন দপ্তরে সকাল ১০ থেকে গোলাগুলি শুরু হয়েছে। কেউ হতাহত হওয়ার খবর পাওয়া যায়নি।
নওগাঁ: ৪৩ ও ৪৬ ব্যাটালিয়নে সকাল ৯টা থেকে বিদ্রোহ শুরু হয়। এ দুই ব্যাটালিয়নে বিডিআর জওয়ানরা ফাঁকা গুলি করে পুরো ব্যাটালিয়ন এলাকা নিয়ন্ত্রণে নিয়ে নিয়েছে। সকাল ৯ টা থেকে থেমে থেমে গুলিবর্ষণ চলছে। দুপুর সাড়ে ১২ টা পর্যন্তপাঁচ শতাধিক রাউন্ড গুলিবর্ষণ করেছে বিডিআর জওয়ানরা। তবে কোন হতাহতের খবর পাওয়া যায়নি। গোলাগুলি শুরু হওয়ার আগেই সেনা কর্মকর্তারা পরিবারসহ ব্যারাক ছেড়ে গেছেন। নওগাঁ ৪৩ ও ৪৬ রাইফেলস্ ব্যাটালিয়ানের দপ্তরের সামনে মুখ ঢাকা অবস্থায় টহলরত একজন বিডিআর জওয়ান বলেন, বিডিআর এর কমান্ডিং অফিসার বিডিআর কর্মকর্তাদের মধ্যে থেকে নিয়োগ করতে হবে। অন্যথায় তাদের এ বিদ্রোহ অব্যাহত থাকবে।
৪৩ রাইফেলস ব্যাটালিয়েনের নায়েক সুবেদার আতিকুর রহমান আমাদের বগুড়া প্রতিনিধিকে জানান, তারা সদর দপ্তরের পাশে ছোট যমুনা নদীর তীরে অবস্থান নিয়েছেন। মাঝে মাঝে বিডিআর সদস্যরা ফাঁকা গুলি ছুঁড়ছেন বলেও এলাকাবাসী জানিয়েছে।
নওগাঁ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইকরামুল হক বিডিনিউজ ২৪ ডটকমকে এ বিদ্রোহের কথা নিশ্চিত করেছেন।
সাতক্ষীরা: সাতক্ষীরা ব্যাটালিয়নে বিডিআর জওয়ানরা সকালে ফাঁকা গুলি ছোঁড়ে। এতে পুরো এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে।
বিদ্রোহীদের গুলিতে জুনিয়ার কমিশন্ড অফিসার আবুল কাশেম (৫০) নিহত হয়েছেন বলে তার পারিবারিক সূত্রে জানা গেছে।
ফেনী: ১৯ ব্যাটালিয়ানে সকালে বিডিআর সদস্যরা বিদ্রোহ করেছে। তারা ফেনী-মাইজদি সড়ক বন্ধ করে দেয়। বিদ্রোহী জওয়ানদের তাড়া খেয়ে ভারপ্রাপ্ত অধিনায়ক মেজর কবির ও উপ-অধিনায়ক মেজর মাসুদ পরিবার পরিজন নিয়ে পালিয়েছেন।
মেজর মাসুদ বিডিনিউজ ২৪ ডটকমকে বলেন, "পরিস্থিতি খুবই খারাপ। আমি কোনোমতে পরিবার নিয়ে পালিয়েছি।"
বান্দরবান: নাইক্ষ্যংছড়ি বিডিআর জোনের ১৫ রাইফেল ব্যাটালিয়নে গোলযোগের খবর পাওয়া গেছে। স্থানীয় টিএনও কয়েকজন সংবাদকর্মীকে এ খবর নিশ্চিত করেছে।
ব্রাক্ষ্মণবাড়িয়া: সরাইলে অবস্থিত ১ রাইফেলস্ ব্যাটালিয়ন সদর দপ্তরে সকাল সোয়া ১১টা থেকে গোলাগুলি শুরু হয়েছে। প্রত্যক্ষদর্শীরা জানান, হঠাৎ করে গোলাগুলি শুরু হলে চারিদিকে আতঙ্ক ছড়িয়ে পড়ে। রাস্তাঘাট ফাঁকা হয়ে যায়।
সুনামগঞ্জ: ৮ রাইফেলস্ ব্যাটালিয়নের বিডিআর জওয়ানরা সদর দপ্তরের প্রধান ফটকে ভারী অস্ত্রশস্ত্র