৪৫তম বিসিএস: প্রিলিমিনারি দিল সাড়ে তিন লাখ চাকরিপ্রার্থী

এই বিসিএসের মাধ্যমে ২ হাজার ৩০৯টি ক্যাডার পদে এবং ১ হাজার ২২টি নন-ক্যাডার পদে নিয়োগ দেওয়া হবে বলে জানিয়েছে সরকারি কর্ম কমিশন-পিএসসি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 May 2023, 04:44 AM
Updated : 19 May 2023, 04:44 AM

সরকারি চাকরি পাওয়ার আশায় ৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষায় অংশ নিলেন প্রায় ৩ লাখ ৪৭ হাজার প্রার্থী।

শুক্রবার সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ বিভাগের ২৩৫টি কেন্দ্র একযোগে এই পরীক্ষা হয়।

দুই ঘণ্টার এ পরীক্ষায় ২০০ নম্বরের এমসিকিউ প্রশ্নের উত্তর দিতে হয়েছে। প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য ১ নম্বর মিলবে; প্রতিটি ভুল উত্তরের জন্য শূন্য্ দশমিক ৫০ নম্বর কাটা যাবে।

৪৫তম বিসিএসের মাধ্যমে ২ হাজার ৩০৯টি ক্যাডার পদে এবং ১ হাজার ২২টি নন-ক্যাডার পদে নিয়োগ দেওয়া হবে বলে জানিয়েছে সরকারি কর্ম কমিশন-পিএসসি। 

ক্যাডার পদের মধ্যে সবচেয়ে বেশি নিয়োগ হবে চিকিৎসায়। সহকারী ও ডেন্টাল সার্জন মিলিয়ে ৫৩৯ জনকে নিয়োগ দেওয়া হবে। এরপর সবচেয়ে বেশি ৪৩৭ জন নিয়োগ পাবেন শিক্ষা ক্যাডারে। এরপর পুলিশে ৮০, কাস্টমসে ৫৪ ও প্রশাসনে ২৭৪ জনকে নিয়োগ দেওয়া হবে।

পিএসসি আগেই এই 'বিসিএসএস'র আসনবিন্যাস, সময়সূচি ও পরীক্ষা পরিচালনার নির্দেশনা জানিয়ে দিয়েছিল। সকাল ১০টায় পরীক্ষা শুরু হলেও পরীক্ষার্থীদের সকাল সাড়ে ৮টা থেকে ৯টা ২৫ মিনিটের মধ্যে আসন গ্রহণ করতে বলা হয়েছিল। সে অনুযায়ী পরীক্ষার্থীদের হলে ঢুকতে দেখা যায়।

পরীক্ষার হলে ঢোকার আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তরের শিক্ষার্থী আহমেদ ফাইয়াজ বলেন, “তিন বছর ধরে প্রস্তুতি নিচ্ছি। স্ট্যান্ডার্ড প্রশ্ন হলে আশা করি ভালো করব।”

ময়মনসিংহ থেকে পরীক্ষা দিতে এসেছেন আল শাহরিয়া তালুকদার, তার সিট পড়েছে ইডেন মহিলা কলেজে। তিনি বলেন, “এটা আমার দ্বিতীয় বিসিএস পরীক্ষা। এবার প্রস্তুতি আগের চেয়ে ভালো। প্রত্যাশা আছে ভালো করার।“

ঢাকায় পরীক্ষা হয়েছে ১০১টি কেন্দ্রে। পরীক্ষাকেন্দ্রের ভেতরে ও বাইরে আইনশৃঙ্খলা রক্ষা এবং কন্ট্রোল রুমের জন্য ১১১ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ দেয় জনপ্রশাসন মন্ত্রণালয়।

পরীক্ষার্থীদের জন্য বরাবরের মতই কিছু জরুরি নির্দেশনা দিয়েছিল পিএসসি।

  • প্রার্থীদের রেজিস্ট্রেশন নম্বর ৮ ডিজিট–সংবলিত। রেজিস্ট্রেশন নম্বরের ডিজিট উত্তরপত্রের প্রযোজ্য ঘরে কালো কালির বলপয়েন্ট কলম দিয়ে লিখে নিচের প্রযোজ্য বৃত্ত ভরাট করতে হবে।

  • প্রশ্নপত্র বিতরণের পর (সকাল ১০টা) কোনো প্রার্থীকে পরীক্ষার হলে প্রবেশ করতে দেওয়া হবে না। প্রশ্নপত্র দেওয়ার পর পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত (দুপুর ১২টা) কোনো প্রার্থী পরীক্ষাকক্ষ ত্যাগ করতে পারবেন না।

  • কোনো প্রার্থীর ছবি, স্বাক্ষর, প্রবেশপত্র এবং উত্তরপত্রের নাম, রেজিস্ট্রেশন নম্বরের গরমিলসহ কোনোরূপ অনিয়ম ধরা পড়লে ওই প্রার্থীর প্রার্থিতা বাতিলসহ তাঁর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

  • পরীক্ষাকেন্দ্রে বই-পুস্তক, সব ধরনের ঘড়ি, মোবাইল ফোন, ক্যালকুলেটর, সব ধরনের ইলেকট্রনিক ডিভাইস, ব্যাংক কার্ড/ক্রেডিট কার্ডসদৃশ কোনো ডিভাইস, গয়না ও ব্যাগ আনা সম্পূর্ণ নিষিদ্ধ। এসব নিষিদ্ধ সামগ্রী নিয়ে কোনো প্রার্থী পরীক্ষার হলে প্রবেশ করতে পারবেন না।

  • পরীক্ষা হলের গেটে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট-পুলিশের উপস্থিতিতে প্রবেশপত্র এবং মেটাল ডিটেক্টরের সাহায্যে মোবাইল ফোন, ঘড়ি, ইলেকট্রনিক ডিভাইসসহ নিষিদ্ধ সামগ্রী তল্লাশি করে পরীক্ষা হলে প্রবেশ করতে হবে।

  • পরীক্ষার সময় প্রার্থীরা কানের ওপর কোনো আবরণ রাখবেন না, কান খোলা রাখতে হবে। কানে কোনো ধরনের হিয়ারিং এইড ব্যবহারের প্রয়োজন হলে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শপত্রসহ কমিশনের অনুমোদন নিতে হবে।

  • কোনো প্রার্থী পরীক্ষায় নকল করলে বা মোবাইল বা কোনো ধরনের ইলেকট্রনিক ডিভাইসসহ প্রবেশ এবং ওই প্রযুক্তির মাধ্যমে কোনো অসদুপায় অবলম্বন করলে বা কোনো অসদাচরণের জন্য দোষী সাব্যস্ত হলে সংশ্লিষ্ট প্রার্থীর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে। এ ছাড়া তাকে ভবিষ্যতে পিএসসির কোনো নিয়োগ পরীক্ষায় অংশ নিতে দেওয়া হবে না। প্রয়োজনে মামলা করে তাকে আইন প্রয়োগকারী সংস্থার হাতে সোপর্দ করা হবে।

পুরনো খবর 

Also Read: ৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ১৯ মে