৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ১৯ মে

এ বিসিএসের মাধ্যমে দুই হাজার ৩০৯ জন ক্যাডার কর্মকর্তা নিয়োগ দেবে সরকার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 March 2023, 01:09 PM
Updated : 19 March 2023, 01:09 PM

সবশেষ ৪৫তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার তারিখ নির্ধারণ করেছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি); এমসিকিউ পদ্ধতির এ পরীক্ষা আগামী ১৯ মে সকাল ১০টা থেকে বেলা ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

রোববার পিএসসির ক্যাডার শাখার পরীক্ষা নিয়ন্ত্রক আনন্দ কুমার বিশ্বাস স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ সময়সূচি নির্ধারণের কথা জানানো হয়।

এতে বলা হয়, নির্ধারিত তারিখে ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

পরীক্ষার আসন ব্যবস্থা এবং সংশ্লিষ্ট গুরুত্বপূর্ণ নির্দেশনাগুলো ‘যথাসময়ে’ পিএসসির ওয়েবসাইটে (www.bpsc.gov.bd) এবং টেলিটক বাংলাদেশের ওয়েবসাইটে (http://bpsc.teletalk.com.bd) প্রকাশ করা হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

গত বছরের ১০ ডিসেম্বর থেকে চাকরিপ্রার্থীরা ৪৫তম বিসিএসে আবেদন শুরু করেছিলেন। এ বিসিএসের মাধ্যমে মোট দুই হাজার ৩০৯ জন ক্যাডার নেওয়া হবে। নন-ক্যাডারে নেওয়া হবে এক হাজার ২২ জনকে।

এদের মধ্যে সহকারী ও ডেন্টাল সার্জন মিলিয়ে ৫৩৯ জন চিকিৎসক নিয়োগ দেওয়া হবে।

প্রিলিমিনারি পরীক্ষায় ২০০ নম্বরের এমসিকিউ প্রশ্ন থাকবে। প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য এক নম্বর পাবেন পরীক্ষার্থী এবং প্রতিটি ভুল উত্তরের জন্য মোট প্রাপ্ত নম্বর থেকে শূন্য দশমিক ৫০ নম্বর কাটা যাবে।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন গত ১৮ জানুয়ারি জাতীয় সংসদে প্রশ্নোত্তরে জানিয়েছিলেন, ২০২২ সালে ৪০তম বিসিএসের ১ হাজার ৯২৯ জনকে এবং ৪২তম বিশেষ বিসিএসে স্বাস্থ্য ক্যাডারে ৩ হাজার ৯৬৬ সহকারী সার্জন নিয়োগ করা হয়েছে।

এছাড়া ৪১তম বিসিএসের মৌখিক পরীক্ষা চলমান রয়েছে এবং ৪৩তম বিসিএসের লিখিত পরীক্ষার উত্তরপত্র মূল্যায়ন চলছে। অন্যদিকে ৪৪তমের লিখিত পরীক্ষা শেষ হয়েছে ১১ জানুয়ারি।

সবশেষ ৪৫তম বিসিএসের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয় ৩০ নভেম্বর।