কেরানীগঞ্জের হানাফিয়া মসজিদ পরিদর্শনে সৌদি রাষ্ট্রদূত

কেরানীগঞ্জের দোলেশ্বরে হানাফিয়া মসজিদ ২০২১ সালে ইউনেসকো কালচারাল হেরিটেজ কনজার্ভেশন পুরস্কার পায়।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 March 2023, 04:04 AM
Updated : 17 March 2023, 04:04 AM

ঢাকার কেরানীগঞ্জে ঐতিহ্যবাহী হানাফিয়া জামে মসজিদ পরিদর্শন করেছেন ঢাকায় সৌদি রাষ্ট্রদূত ইসা বিন ইউসেফ বিন আল-দুহাইলান।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বৃহস্পতিবার রাষ্ট্রদূতকে নিয়ে নিজের পূর্বপুরুষদের হাতে নির্মিত এই মসজিদ ঘুরে দেখান।

কেরানীগঞ্জের দোলেশ্বরে হানাফিয়া মসজিদ এর নির্মাণ শৈলী ও প্রাচীন স্থাপত্য কলার জন্য ইতোমধ্যে আন্তর্জাতিক মহলের দৃষ্টি আকর্ষণ করেছে। ২০২১ সালে ইউনেসকো কালচারাল হেরিটেজ কনজার্ভেশন পুরস্কার এবং সৌদি আরবের আব্দুল লতিফ ফাওজান আন্তর্জাতিক ‘মসজিদ স্থাপত্য শিল্প বিষয়ক অ্যাওয়ার্ডে’ ভূষিত হয়েছে এ মসজিদ।

মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, পরিদর্শনকালে সৌদি রাষ্ট্রদূত মসজিদে ১০০টি কোরআন শরীফ দেন এবং প্রতিমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

বিদ্যুৎ প্রতিমন্ত্রী মসজিদের বিভিন্ন বৈশিষ্ট্য বর্ণনা করতে গিয়ে রাষ্ট্রদূতকে বলেন, অপূর্ব নির্মাণশেলী প্রাকৃতিকভাবেই মসজিদটিকে শীতল রাখে। ঐতিহ্য ও আধুনিকতার মিশ্রণে এই হানাফিয়া জামে মসজিদ নির্মাণ করা হয়েছে। দেশের অন্যান্য স্থাপনাতেও প্রাকৃতিক আলো বেশি ব্যবহার করা গেলে বিপুল পরিমাণ বিদ্যুৎ সাশ্রয়  সম্ভব হবে।

তিনি বলেন, “আমাদের পূর্ব পুরুষদের হাত ধরে ১৮৬৮ সালে মসজিদটি নির্মিত হয়। কালের পরিক্রমায় ইংরেজি ১৯৬৮ সনে অধ্যাপক হামিদুর রহমান মিনারসহ মসজিদটির বর্ধিতাংশ নির্মাণ করেন। দেড়শ বছরের পুরাতন মসজিদকে ঐতিহ্যের স্মারক হিসাবে সংস্কার করে স্বরূপে রেখে পাশে একটি আধুনিক মসজিদ নির্মাণ করা হয়েছে।”

পুরানো মসজিদটি ২০২১ সালের ডিসেম্বর ইউনেসকোর কালচারাল হেরিটেজ পুরস্কার পেয়েছে। একই সঙ্গে লাল মসজিদটি ওই মাসেরই ১৬ ডিসেম্বর সৌদি আরবের আব্দুল লতিফ ফাওজান আন্তর্জাতিক ‘মসজিদ স্থাপত্য শিল্প বিষয়ক অ্যাওয়ার্ড’  অর্জন করেছে। 

সৌদি রাষ্ট্রদূত ইসা বিন ইউসেফ বিন আল-দুহাইলান মসজিদ পরিদর্শনকালে বলেন, এই মসজিদের মাধ্যমে যে সম্মান অর্জিত হয়েছে তা সারা বাংলাদেশের অর্জন। ঐতিহ্য সংরক্ষণে মসজিদটি সারা বিশ্বের সামনে একটি উজ্জ্বল উদাহরণ।