দুর্যোগে ক্ষতিগ্রস্ত এলাকায় চালের বদলে টাকা বরাদ্দ চায় সংসদীয় কমিটি

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি এই সুপারিশ করেছে।

সংসদ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Nov 2022, 07:34 PM
Updated : 16 Nov 2022, 07:34 PM

প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত এলাকায় ক্ষয়ক্ষতি মোকাবেলায় চালের পরিবর্তে টাকা বরাদ্দ দেওয়ার সুপারিশ করেছেন সংসদীয় কমিটি।

বুধবার দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি বৈঠকে এ সুপারিশ করা হয় বলে সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এ বি তাজুল ইসলামের সভাপতিত্বে সংসদ ভবনে সভাটি অনুষ্ঠিত হয়। কমিটির সদস্য মো. আফতাব উদ্দিন সরকার, মীর মোস্তাক আহমেদ রবি, জুয়েল আরেং এবং মাসুদ উদ্দিন চৌধুরী এতে অংশ নেন।

বৈঠকে সম্প্রতি ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে উপকূলীয় অঞ্চলে ক্ষয়ক্ষতি মোকাবেলায় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের গৃহীত পদক্ষেপ নিয়ে আলোচনা ও সিদ্ধান্ত গ্রহণ এবং উপকূলীয় অঞ্চলে বহুমুখী সাইক্লোন শেল্টার নির্মাণ (সংশোধিত) প্রকল্প সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

“সভায় দুর্যোগে ক্ষতিগ্রস্ত এলাকায় ক্ষয়ক্ষতি মোকাবেলায় চালের পরিবর্তে টাকা বরাদ্দ দেওয়ার ব্যাপারে আলোচনা করার প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলা হয়েছে,” বলা হয় বিজ্ঞপ্তিতে।

এছাড়া বজ্রপাত থেকে কৃষকদের রক্ষা করার জন্য সচেতনতা বৃদ্ধির পাশাপাশি কী ধরনের রক্ষামূলক ব্যবস্থা নেওয়া যেতে পারে সে বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার জন্য বলা হয়েছে।

প্রাকৃতিক দুর্যোগে সৃষ্ট যে কোনো জরুরি অবস্থা মোকাবেলায় মন্ত্রণালয়কে ‘রিজার্ভ ফান্ড’ রাখার ব্যবস্থা করার জন্যও কমিটি সুপারিশ করেছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক