দিল্লি পৌঁছেছেন প্রধানমন্ত্রী

শনি ও রোববার হবে বিশ্বের শিল্পোন্নত ও বিকাশমান অর্থনীতির জোট জি ২০-এর শীর্ষ সম্মেলন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Feb 2024, 04:42 AM
Updated : 11 Feb 2024, 04:42 AM

জি-২০ শীর্ষ সম্মেলন উপলক্ষে ভারতের রাজধানী নয়াদিল্লিতে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

শুক্রবার বেলা সোয়া ১১টার দিকে বাংলাদেশ বিমানের একটি বিশেষ ফ্লাইটে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন প্রধানমন্ত্রী। বেলা ১২টা ৪০ মিনিটে তিনি দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান।

শনি ও রোববার হবে বিশ্বের শিল্পোন্নত ও বিকাশমান অর্থনীতির জোট জি ২০-এর শীর্ষ সম্মেলন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আমন্ত্রণে এ সম্মেলনে যোগ দেবেন শেখ হাসিনা।

দিল্লি পৌঁছে বিকেলে নরেন্দ্র মোদীর সঙ্গে তার বাসভবনে দ্বিপক্ষীয় বৈঠকে যোগ দেবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। সে সময় দুই দেশের মধ্যে তিনটি সমঝোতা স্মারক সই হতে পারে।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে জানান, রুপি ও টাকায় বৈদেশিক বাণিজ্য করতে ন্যাশনাল পেমেন্টস সিস্টেম অব ইন্ডিয়া (এনপিসিআই) এবং বাংলাদেশ ব্যাংকের মধ্যে হবে একটি সমঝোতা স্মারক হবে। এছাড়া কৃষি গবেষণা ও শিক্ষা সহযোগিতা এবং সাংস্কৃতিক বিনিময়ে আরও দুটি সমঝোতা স্মারকে স্বাক্ষর করবে দুই পক্ষ।

পাশাপাশি বাগেরহাটের রামপালে কয়লা বিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় ইউনিট এবং ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া থেকে ত্রিপুরার আগরতলা পর্যন্ত রেলপথও উদ্বোধন করার কথা রয়েছে দুই প্রধানমন্ত্রীর।

শনিবার জি-২০ শীর্ষ সম্মেলন শুরু হলে বিভিন্ন অধিবেশনে যোগ দেবেন প্রধানমন্ত্রী। এবারের সম্মেলনের মূল প্রতিপাদ্য ‘এক পৃথিবী, এক পরিবার, এক ভবিষ্যত’।

মোমেন জানিয়েছেন, ‘ওয়ান আর্থ’ এবং ‘ওয়ান ফ্যামিলি’ সেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার ভাষণে জলবায়ু পরিবর্তন, কোভিড মহামারীর পরে অর্থনৈতিক পুনরুদ্ধার, ইউরোপে যুদ্ধের ফলে জ্বালানি, খাদ্য এবং সারের মতো প্রয়োজনীয় পণ্যের বৈশ্বিক সরবরাহের মারাত্মক ব্যাঘাতের চ্যালেঞ্জ কীভাবে মোকাবেলা করা যায় তা নিয়ে আলোকপাত করবেন।

এছাড়া বর্তমান সরকারের মেয়াদে বিভিন্ন আর্থ-সামাজিক ক্ষেত্রে বাংলাদেশের অভাবনীয় সাফল্যের অভিজ্ঞতা বিশ্ব নেতাদের কাছে তুলে ধরবেন প্রধানমন্ত্রী।

শনিবারই আর্জেন্টিনার প্রেসিডেন্ট আলবার্তো অ্যাঞ্জেল ফার্নান্দেজ, দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক ইয়ল, সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান এবং সৌদি আরবের ক্রাউন প্রিন্স ও প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন সালমানের সঙ্গে বৈঠক হবে শেখ হাসিনার।

সম্মেলনের শেষ দিন রোববার অন্যান্য রাষ্ট্র নেতাদের সঙ্গে রাজঘাটে মহাত্মা গান্ধীর সমাধিতে শ্রদ্ধা নিবেদন করবেন তিনি। পরে সম্মেলনের সমাপনী অধিবেশনে যোগ দেবেন। সম্মেলনের শেষ দিনে জি-২০ নেতাদের যৌথ ঘোষণা আসবে।

সফর শেষে রোববারই দেশে ফেরার কথা রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার।

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ৮ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)