মোহাম্মদপুর কৃষি মার্কেট নির্মাণে ৩ কোটি টাকা দেবে ডিএনসিসি

কৃষি মার্কেটে যেসব ব্যবসায়ীদের দোকান ছিল, তারা প্রত্যেকে নতুন করে নির্মিত মার্কেটে দোকান পাবেন বলে জানান মেয়র আতিক।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Oct 2023, 12:16 PM
Updated : 23 Oct 2023, 12:16 PM

আগুনে পুড়ে যাওয়া ঢাকার মোহাম্মদপুর কৃষি মার্কেট নতুন করে তৈরি হবে। এজন্য ছয় কোটি টাকা ব্যয় হবে। এর মধ্যে তিন কোটি টাকা দেবে ঢাকা উত্তর সিটি করপোরেশন-ডিএনসিসি।

সোমবার মোহাম্মদপুর কৃষি মার্কেট পরিদর্শন ও ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময় সভায় এ কথা জানান ডিএনসিসির মেয়র মো. আতিকুল ইসলাম।

তিনি বলেন, নতুন মার্কেট তৈরিতে ব্যয় ধরা হয়েছে ৬ কোটি টাকা। তিন কোটি টাকা মার্কেট নির্মাণ এবং নগদ ১ কোটি টাকা ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের সাময়িক পুঁজি হিসেবে অনুদান দেওয়া হবে। বাকী ২ কোটি টাকা দেবে ত্রাণ মন্ত্রণালয়।

“কৃষি মার্কেটে যেসব ব্যবসায়ীদের দোকান ছিল, তারা প্রত্যেকে নতুন করে নির্মিত মার্কেটে দোকান পাবেন। যার যে মাপের দোকান ছিল, তিনি সে মাপের দোকানই পাবেন।”

সভায় ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমানের সঙ্গে মোবাইলে যোগাযোগ করেন মেয়র। এ সময় ত্রাণ প্রতিমন্ত্রী জানান, তার মন্ত্রণালয় থেকে ২ কোটি টাকা ও এক হাজার বান্ডেল টিন বরাদ্দ দেওয়া হবে।

মেয়র আতিকুল ইসলাম বলেন, ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের জন্য এখানে আপাতত একটি অস্থায়ী মার্কেট করে দেওয়া হবে। আগামী ৩০ অক্টোবর থেকে শুরু হবে এর কাজ। পরে সেখানে আধুনিক মার্কেট বানানো হবে।

“নতুন করে তৈরি কৃষি মার্কেট হবে কমপ্লায়েন্স মার্কেট। যেখানে থাকবে ফায়ার সেফটি এবং মার্কেটে একটি রিজার্ভার করা হবে, যাতে অন্তত ফায়ার সার্ভিসের ২০০ গাড়ির জন্য পানি রাখা হবে।”

এ সময় আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবীর নানক, সংসদ সদস্য মো. সাদেক খান, ঢাকা উত্তর আওয়ামী লীগের সভাপতি শেখ বজলুর রহমান, ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজা, সংরক্ষিত মহিলা কাউন্সিলর শাহীন আক্তার সাথী ও কৃষি মার্কেটের ক্ষতিগ্রস্ত ব্যবসায়ী এবং দোকান মালিকরা  উপস্থিত ছিলেন।