ভারতীয় ভিসা: ঢাকায় আইভ্যাকের পাশেই সারা যাবে অনলাইন আবেদন

আবেদন প্রতি গুনতে হবে ২০০ টাকা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Jan 2023, 04:37 PM
Updated : 26 Jan 2023, 04:37 PM

ঢাকার যমুনা ফিউচার পার্কে ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রের (আইভ্যাক) পাশেই ভিসা অ্যাপ্লিকেশন ফ্যাসিলিটেশন সেন্টার (ভিএএফসি) চালু করল দেশটির হাই কমিশন, যেখান থেকে অনলাইনে ভিসা আবেদন ফরম পূরণের কাজ সারা যাবে। 

ভারতের ৭৪তম প্রজাতন্ত্র দিবস উপলক্ষে বৃহস্পতিবার দেশটির হাই কমিশনার প্রণয় ভার্মা এ কেন্দ্র উদ্বোধন করেন বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

অনলাইন ভিসা আবেদন বাধ্যতামূলক হওয়ার পর থেকে এ ধরনের কেন্দ্র স্থাপনের অনুরোধ পাওয়ার কথা জানিয়ে হাই কমিশন জানিয়েছে, “যেখানে কম্পিউটার বা ইন্টারনেট সংযোগ সুবিধা নেই- এমন আবেদনকারীরা তাদের পাসপোর্ট ও নথিপত্র নিয়ে ভিএএফসি-তে আসতে পারেন এবং অনলাইন ভিসার সুবিধা গ্রহণপূর্বক আবেদনপত্র পূরণ করে সেটা প্রিন্ট করাতে পারেন।

“এখন পর্যন্ত, যে সকল সাধারণ জনগণ নিজে নিজে ভিসা আবেদন ফর্ম পূরণ করতে পারেন না, তারা এজেন্টের দ্বারস্থ হয়ে অনেক খরচ করে ভিসা আবেদনপত্র প্রস্তুত করতেন। ভিএএফসি-তে ফর্ম পূরণ করার সুবিধা আবেদন প্রতি নামমাত্র ২০০ টাকা পরিষেবা ফি নিয়ে প্রদান করা হবে। এটি হবে আইভ্যাক প্রদত্ত একটি ঐচ্ছিক মূল্য সংযোজিত পরিষেবা।” 

অনলাইনে আবেদন সম্পন্নের পর পাশের আইভ্যাকে আবেদনপত্র জমা দেওয়ার সুযোগ থাকায় ভিসা প্রত্যাশীর সময় ও শ্রম বাঁচবে উল্লেখ করে বিজ্ঞপ্তিতে বলা হয়, “যেহেতু ভিএএফসি-টি আইভ্যাকের কাছেই অবস্থিত, তাই ভিসা আবেদনকারীরা সহজেই ভিএএফসি-তে ভিসা আবেদন প্রস্তুত করতে পারবেন এবং তারপরে আইভ্যাকে গিয়ে পূর্ণাঙ্গ ভিসা আবেদনপত্র ও নথি জমা দিতে পারবেন, যাতে সময় ও শ্রম উভয়ই বাঁচবে৷” 

চাহিদার ওপর নির্ভর করে বাংলাদেশের অন্যান্য আইভ্যাকেও এই সুবিধা চালু করা হবে বলেও জানিয়েছে হাইকমিশন। 

স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া বাংলাদেশে ১৫টি আইভ্যাক পরিচালনা করছে, যার মধ্যে ঢাকার আইভ্যাকটি বিশ্বের বৃহত্তম ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র।