গাজীপুর সিটি ভোট: সিসি ক্যামেরায় নজর ইসির

মোট ৪৪৩৫টি সিসি ক্যামেরার মাধ্যমে নির্বাচন পর্যবেক্ষণ করা হচ্ছে গাজীপুরের ভোট।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 May 2023, 03:41 AM
Updated : 25 May 2023, 03:41 AM

গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে কেন্দ্রে কেন্দ্রে বসানো সিসি ক্যামেরার মাধ্যমে ঢাকা থেকে সরাসরি ভোটের পরিস্থিতির ওপর নজর রাখছে নির্বাচন কমিশন।

বৃহস্পতিবার সকাল ৮টায় নির্ধারিত সময়েই এ সিটির ৪৮০টি কেন্দ্রে ভোটগ্রহণ শুরু হয়েছে, একটানা চলবে বিকাল ৪টা পর্যন্ত।

সকাল ৮টা থেকেই ঢাকার আগারগাঁওয়ে নির্বাচন কমিশনের পঞ্চম তলায় নিয়ন্ত্রণ কক্ষে বসে পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন নির্বাচন কমিশনার ও সংশ্লিষ্ট কর্মকর্তারা।

নির্বাচন কমিশনার আহসান হাবীব খান, মো. আলমগীর, রাশেদা সুলতানা, আনিছুর রহমান কন্ট্রোল রুমে বসে নির্বাচন পর্যবেক্ষণ করছেন।

ইসির আইডিইএ প্রকল্পের জুনিয়র কমিউনিকেশন কনসালটেন্ট শফিকুল ইসলাম জানান, মোট ৪৪৩৫টি সিসি ক্যামেরার মাধ্যমে নির্বাচন পর্যবেক্ষণ করা হচ্ছে।

১৮টি ডিজিটাল ডিসপ্লে বোর্ডের মাধ্যমে এক সাথে ৪৬৬টি সিসি ক্যামেরায় ৪৬৬টি ভোট কক্ষ পর্যবেক্ষণ করা যাচ্ছে। প্রতিটি ডিসপ্লে দশ সেকেন্ড পরপর অটো রোটেট করে ৪৪৩৫টি কেন্দ্রের পরিস্থিতিই দেখা হচ্ছে।

গাজীপুর সিটি নির্বাচনে অস্থায়ী ভোট কক্ষ রয়েছে ৪৯১টি। প্রতিটি ভোট কক্ষে একটি করে এবং কেন্দ্র প্রতি দুটি করে সিসি ক্যামেরা বসানো হয়েছে।

ভোট শুরুর পর প্রথম ঘণ্টায় কোনো কেন্দ্রে কোনো ‘অপ্রীতিকর ঘটনার’ খবর পাওয়া যায়নি বলে জানান শফিকুল।

কাজী হাবিববুল আউয়াল নেতৃত্বাধীন নির্বাচন কমিশনও এ ভোট সুষ্ঠু, অবাধ ও সুন্দরভাবে করার জন্য সর্বোচ্চ ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছে।

নির্বাচন ভবনে ইসির আইডিইএ প্রকল্পের প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আবুল হাসনাত মোহাম্মদ সায়েমের নেতৃত্বে আইনশৃঙ্খলা সমন্বয় ও মনিটরিং সেল রয়েছে। তাতে জননিরাপত্তা বিভাগ, পুলিশ হেডকোয়ার্টার, বিজিবি, র‌্যাব ও আর্মড পুলিশের প্রতিনিধিরা রয়েছেন। তারাও আগারগাঁও নির্বাচন ভবন থেকে এ নির্বাচন পর্যবেক্ষণ করছেন।

গাজীপুর সিটি নির্বাচনে ভোট হচ্ছে ইভিএমে। রিটার্নিং অফিসার ফরিদুল ইসলাম জানান, ইভিএমে সমস্যা দেখা দিলে দ্রুত সমাধানের জন্য প্রতি কেন্দ্রে একজন করে মোট ৪৮০ জন ট্রাবলশুটার, প্রতি দুই কেন্দ্রে একজন করে মোট ২৪০ জন (ভ্রাম্যমাণ) টেকনিক্যাল এক্সপার্ট, ১৪ জন সহকারী প্রোগ্রামার এবং চারজন প্রোগ্রামার রয়েছেন।

রংপুর সিটি কর্পোরেশন নির্বাচন, কুমিল্লা সিটি কর্পোরেশন, ঝিনাইদহ পৌরসভা, গাইবান্ধা ৫ উপ নির্বাচন সিসিটিভির মাধ্যমে পর্যবেক্ষণের ধারাবাহিকতায় গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনও সিসি ক্যামেরায় মনিটরিং করা হচ্ছে।

এর মধ্যে গাইবান্ধা ৫ উপ নির্বাচনে কেন্দ্রে কেন্দ্রে ব্যাপক অনিয়মের দৃশ্য সিসিটিভিতে দেখে মাঝপথে ভোট স্থগিত করে ইসি। পরে সেখানে আবার ভোটগ্রহণ হয়।