জনশক্তি রপ্তানির দালালরা পাচ্ছেন বৈধতা, বিল পাস

তাদেরকে ‘সাব এজেন্ট বা প্রতিনিধি’ হিসেবে সংজ্ঞায়িত করার সুযোগ রাখা হচ্ছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Jan 2024, 07:32 AM
Updated : 28 Jan 2024, 07:32 AM

বিদেশে শ্রমিক পাঠানোর ক্ষেত্রে যারা মধ্যস্থতাকারী বা ‘দালাল’ হিসেবে কাজ করেন, তাদেরকে ‘সাব এজেন্ট বা প্রতিনিধি’ হিসেবে সংজ্ঞায়িত করার সুযোগ রেখে বৈদেশিক কর্মসংস্থান ও অভিবাসী (সংশোধন) বিল, ২০২৩ পাস হয়েছে।

বৃহস্পতিবার জাতীয় সংসদে বিলটি উত্থাপন করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ।

এর আগে বিলের ওপর আনা জনমত যাচাই, বাছাই কমিটিতে ও সংশোধনী প্রস্তাবগুলো নিষ্পত্তি করা হয়।

আইনের সংজ্ঞায় বলা হয়েছে, সাব এজেন্ট বা প্রতিনিধি হলেন এই আইনের অধীনে নিবন্ধিত কোনো ব্যক্তি, যিনি কোনো রিক্রুটিং এজেন্টের সাব-এজেন্ট বা প্রতিনিধি হিসেবে বৈদেশিক কর্মসংস্থানের জন্য এই এজেন্টের চাহিদা অনুযায়ী অভিবাসী কর্মী সংগ্রহ করেন।

এ ছাড়া বিলে অভিবাসী কর্মী ও তাদের পরিবারের সদস্যদের কল্যাণে ব্যাংক ঋণ, কর রেয়াত, সঞ্চয়, বিনিয়োগ, আর্থিক সহায়তা, বৃত্তি দেওয়া ইত্যাদি প্রবর্তন ও সহজ করার ব্যবস্থা করার বিধান রাখা হয়েছে।

বিলে এও বলা হয়েছে, বৈদেশিক কর্মস্থলে নারী অভিবাসী কর্মীদের সম্মান, মর্যাদা, অধিকার, নিরাপত্তা ও সুরক্ষা নিশ্চিত করার জন্য বিশেষ আর্থিক ও অন্যান্য কল্যাণমূলক কর্মসূচি গ্রহণ করা যাবে।

রিক্রুটিং এজেন্সিগুলোর জবাবদিহিতা বৃদ্ধির লক্ষ্যে বিদ্যমান প্রশাসনিক ব্যবস্থার অতিরিক্ত হিসেবে অপরাধ সংঘটনের জন্য রিক্রুটিং এজেন্সিকে ৫০ হাজার থেকে দুই লাখ টাকা জরিমানার বিধান করা হয়েছে।

তদন্ত ও শুনানি ছাড়া অভিযোগের গুরুত্ব বিবেচনায় রিক্রুটিং লাইসেন্সের কার্যক্রম স্থগিত করারও সুযোগ থাকছে এ আইনে। 

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ১৪ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)