মিয়ানমার সীমান্তে সংঘাত: আসিয়ান দূতদের ডেকে অবস্থান জানাল বাংলাদেশ

বাংলাদেশের গভীর উদ্বেগের কথা দূতদের কাছে তুলে ধরেছেন ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Sept 2022, 06:10 PM
Updated : 19 Sept 2022, 06:10 PM

সীমান্তে মিয়ানমারের মুর্হুমুর্হূ গুলি এবং দেশটির অভ্যন্তরীণ সংঘাতে বাংলাদেশিদের হতাহতের ঘটনায় ঢাকার অবস্থান আসিয়ানভুক্ত দেশগুলোর মিশন প্রধানদের জানিয়েছে সরকার।

সোমবার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় ঢাকায় অবস্থানকারী এসব দেশের রাষ্ট্রদূত ও হাই কমিশনারদের ডেকে এ বিষয়ে ব্রিফ করেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব অবসরপ্রাপ্ত রিয়ার অ্যাডমিরাল খুরশেদ আলম।

মিয়ানমারের বাইরে দক্ষিণ-পূর্ব এশিয়ার সাত দেশের রাষ্ট্রদূত ও হাই কমিশনাররা এতে উপস্থিত ছিলেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ তথ্য জানিয়ে বলা হয়, “মিয়ানমার থেকে মর্টার শেল উড়ে আসা ও বিস্ফোরণ, বিচ্ছিন্ন গোলাগুলি, হতাহতের ঘটনা এবং সীমান্তে এলাকায় মানুষের সম্পত্তি ও জীবিকা ধ্বংসের বিষয়ে বাংলাদেশের গভীর উদ্বেগের কথা দূতদের কাছে তুলে ধরেছেন ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব।”

এতে বলা হয়, রাষ্ট্রদূতরা ভারপ্রাপ্ত সচিবকে নিশ্চিত করেছেন, তারা বাংলাদেশের উদ্বেগের বিষয় জেনেছেন এবং নিজেদের রাজধানীতে সেই বার্তা পৌঁছে দেবেন।

আসিয়ানের মিশন প্রধানদের কাছ থেকে সংঘাত  নিরসনের বিষয়ে কী ধরনের পদক্ষেপ নেওয়ার আশ্বাস পাওয়া গেছে- এমন প্রশ্নে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, “তারা বলেছেন, এগুলো অনাকাঙ্খিত। এর সঙ্গে বাংলাদেশ কোনোভাবে সম্পৃক্ত না।

“বাংলাদেশের শান্তিপূর্ণ অবস্থানের প্রশংসা করে তারা এক্ষেত্রে যথাসম্ভব সহযোগিতা দেওয়ার আশ্বাস দিয়েছেন।“

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক