গাজীপুরে পরিবেশ ছাড়পত্রহীন ডাইং ও ওয়াশিং কারখানা কেন বন্ধ নয়

ছয় সপ্তাহের মধ্যে পরিবেশ ও শিল্প সচিব, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালকসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Nov 2022, 04:03 PM
Updated : 28 Nov 2022, 04:03 PM

গাজীপুরে পরিবেশ ছাড়পত্র নেই এমন ডাইং ও ওয়াশিং কারখানা কেন বন্ধ করে দেওয়া হবে না, তা জানতে চেয়েছে হাই কোর্ট।

এক রিট আবেদনের শুনানি করে সোমবার বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের বেঞ্চ এ রুল জারি করে।

ছয় সপ্তাহের মধ্যে পরিবেশ ও শিল্প সচিব, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, গাজীপুরের জেলা কালেক্টরেট, পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালককে (গাজীপুর) এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

গত ৩ নভেম্বর দায়ের করা এ রিট আবেদনের সঙ্গে গাজীপুরের ৩০টি ডাইং ও ওয়াশিং কারখানার তালিকা দেওয়া হয়, যাদের পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র নেই।

জেলার ছাড়পত্রহীন এমন কারখানার বিষয়ে তদন্ত করে ৬০ দিনের মধ্যে হাই কোর্টে প্রতিবেদন দিতে পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, গাজীপুরের জেলা কালেক্টরেটকে নির্দেশ দিয়েছে আদালত।

রিটকারীর আইনজীবী মো. কাওসার হোসেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, আদালতের আদেশের পরও অনেকে নির্ধারিত সময়ে তাদের উপর অর্পিত দায়িত্ব পালন করেন না। এ কারণে আমরা এই রিটের জন্য একটি নির্ধারিত তারিখ রাখতে আবেদন করেছিলাম। আদালত বলেছেন, আগামী ৩ ফেব্রুয়ারি এই বিষয় ফের শুনানির জন্য কার্য তালিকায় আসবে।

এদিন রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অরবিন্দু কুমার রায় ও সহকারী সহকারী অ্যাটর্নি জেনারেল মোহাম্মদ আব্বাস উদ্দিন।

পরে আব্বাস উদ্দিন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, আদালত রুল জারির পাশাপাশি নির্দেশনা দিয়েছে। একটা প্রতিবেদন দাখিল করতে বলেছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক