ব্যাংকে বাড়ছে নারী কর্মী

এক বছরে নারী কর্মীর বৃদ্ধির হার ৩ দশমিক ২২ শতাংশ

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Jan 2024, 10:28 AM
Updated : 26 Jan 2024, 10:28 AM

বছরের ব্যবধানে দেশের ব্যাংক খাতে নারী কর্মী বেড়েছে। প্রবেশ পর্যায়ে তাদের অংশ বাড়লেও মধ্যম ও শীর্ষ পর্যায়ে নারী কর্মকর্তাদের সংখ্যার অনুপাত কম। সোমবার বাংলাদেশ ব্যাংক প্রকাশিত ব্যাংক খাতের লৈঙ্গিক সমতার প্রতিবেদন বিশ্লেষণে এমন তথ্য দেখা গেছে। 

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, এক বছর আগের তুলনায় জুন শেষে গত ২০২২-২৩ অর্থবছরে ব্যাংকে মোট নারী কর্মীর সংখ্যা ৩ দশমিক ২২ শতাংশ বা এক হাজার ১৯ জন বেড়েছে। দেশের ৬১টি বাণিজ্যিক ব্যাংকের তথ্য পর্যালোচনা করে কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, গত জুন শেষে এসব ব্যাংকে নারী কর্মীর সংখ্যা বেড়ে হয় ৩২ হাজার ৫৬৭জন। আগের ২০২১-২২ অর্থবছরে যা ছিল ৩১ হাজার ৫৪৮জন। 

ব্যাংকগুলোতে গত জুন শেষে মোট জনবল ছিল এক লাখ ৯৯ হাজার ৫০৬ জন। এর মধ্যে নারী হচ্ছেন ৩২ হাজার ৫৬৭ জন বা ১৬ দশমিক ৩২ শতাংশ। আগের অর্থবছর শেষে এ হার ছিল ১৬ দশমিক ২৮ শতাংশ। এক বছরের ব্যবধানে ব্যাংকিং খাতে মোট জনবল বেড়েছে ৫ হাজার ৭৬৪ জন বা ২ দশমিক ৯৭ শতাংশ। গত জুন শেষে ব্যাংকিং খাতে মোট জনবল ছিল এক লাখ ৯৩ হাজার ৭৪২ জন। 

কেন্দ্রীয় ব্যাংকের এ প্রতিবেদনের তথ্য অনুযায়ী, মোট নারী কর্মীর ৬৭ শতাংশই বেসরকারি খাতের ৪৩ ব্যাংকে। ব্যাংকের পরিচালক পর্ষদে নারীর উপস্থিতি ১৪ দশমিক ০৫ শতাংশ। এরমধ্যে বেসরকারি ব্যাংকের পর্ষদে এ হার ১৪ দশমিক ৭০ শতাংশ হলেও রাষ্ট্রীয় ব্যাংকে তা ৯ দশমিক ৪৩ শতাংশের ঘরে। সেখানে বিদেশি ব্যাংকে এ হার ১৫ দশমিক ৮৭ শতাংশ। 

প্রবেশ পর্যায়ে নারী কর্মীর সংখ্যা ও অনুপাত বেশি থাকে। পরে সময়ের আলোকে পদোন্নতির পরবর্তী পর্যায়ে সেই হার কমতে থাকে। গত জুন শেষে প্রবেশ পর্যায়ে নারী কর্মীর হার ছিল ১৬ দশমিক ৯৯ শতাংশ। সেখানে উচ্চ পর্যায়ে তা ছিল ৯ দশমিক ২৮ শতাংশ। ৫০ বছরের বেশি নারী কর্মীর হার হচ্ছে ৯ দশমিক ২২ শতাংশ। 

প্রতিবেদনের তথ্য বলছে, মোট নারীর কর্মীদের মধ্যে রাষ্ট্রীয় ব্যাংকে ২৪ দশমিক, বিশেষায়িত বাণিজ্যিক ব্যাংকে ৬ শতাংশ এবং বিদেশি ব্যাংকে তা ৩ শতাংশ। 

রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক, ক্ষেত্রে নেতৃত্ব ও সিদ্ধান্ত গ্রহণে টেকসই ও অন্তর্ভূক্তিমূলক উন্নয়ন নিশ্চিতে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে লৈঙ্গিক সমতা আবশ্যিক মনে করছে কেন্দ্রীয় ব্যাংক। 

একই সঙ্গে ব্যাংকিং খাতে নারীদের অন্তর্ভূক্তি বাড়াতে লৈঙ্গিক সমতা প্রতিষ্ঠায় ২০১১ সাল থেকে সার্কুলার জারি করে বিভিন্ন নির্দেশনা দিয়ে আসছে বাংলাদেশ ব্যাংক। এর মধ্যে রয়েছে কর্মক্ষেত্রে শিশু দিবা যত্নকেন্দ্র স্থাপন, মাতৃত্বকালীন ছয় মাসের ছুটি, ট্রান্স-জেন্ডারদের জন্য ব্যাংকের সিএসআর তহবিল থেকে ব্যয়। 

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ১৮ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)