ইভিএমে সন্তুষ্ট চট্টগ্রাম-৯ আসনের ভোটাররা

একাদশ সংসদ নির্বাচনে সারাদেশের ছয়টি আসনের সঙ্গে চট্টগ্রাম-৯ (কোতোয়ালী-বাকলিয়া) আসনে প্রথমবারের মত ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট দিতে পেরে সন্তুষ্টির কথা জানিয়েছেন ভোটাররা।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Dec 2018, 04:30 AM
Updated : 30 Dec 2018, 05:36 AM

সকাল ৮টায় এই আসনের কেন্দ্রগুলোতে ভোটগ্রহণের শুরু থেকে উৎসুক ভোটারদের লম্বা লাইন দেখা গেছে।

কেন্দ্র ফেরত ভোটারদের মধ্যে ইভিএমে ভোট দেওয়া নিয়ে সাগ্রহ আলোচনাও লক্ষ্য করা গেছে।

লোক প্রশাসন আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্র থেকে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের জ্যেষ্ঠ প্রতিবেদক মিন্টু চৌধুরী জানান, সকাল থেকে এখানে সুশৃঙ্খলভাবে ভোট হচ্ছে।

এখানে দুটি কেন্দ্রে মোট দুই হাজার ৬৮৫ জন ভোটার ভোট দেবেন।

এখানকার একটি কেন্দ্রের প্রিসাইডিং অফিসার দেলোয়ার হোসেন বলেন, ছয়টি ইভিএম মেশিনে ভোটগ্রহণ চলছে। আরও ছয়টি ইভিএম মেশিন ব্যাকআপ হিসেবে রাখা হয়েছে।

এই কেন্দ্রের ভোটার বেসরকারি চাকরিজীবী মোরশেদুল আলম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ইভিএমে সহজে ভোট দেওয়া যায়। তথ্য যাচাইয়ে কয়েক মিনিট সময় লাগলেও ভোট দিতে সময় লাগে মাত্র ১৫ সেকেন্ড।

“ভবিষ্যতে অন্যান্য নির্বাচনেও ইভিএমে ভোট হওয়া উচিৎ। এতে সময় কম লাগবে। প্রযুক্তির সহায়তায় ভোট হওয়ায় মানুষও ভোট দিয়ে নিশ্চিত হতে পারবে।”

এই আসনের চেরাগি পাহাড় কদমমোবারক এম ওয়াই উচ্চ বিদ্যালয়ে দুটি কেন্দ্রের একটিতে দুই হাজার একজন নারী এবং অন্যটিতে দুই হাজার ৪৫৪ জন পুরুষ ভোটার ভোট দেবেন।

এখানকার ভোটার প্রীতম দাশ বলেন, “মানুষ লাইনে দাঁড়িয়ে সকাল থেকে ভোট দিচ্ছে। প্রথমবার ইভিএম হওয়ায় সবাই খুব আগ্রহ নিয়ে ভোট দিতে এসেছেন।”

এই কেন্দ্রের প্রিসাইডিং অফিসার মুজিবুর রহমান বলেন, খুব সুশৃঙ্খলভাবে ভোট হচ্ছে। কোনো সমস্যা নেই।

এই আসনের এনায়েত বাজার কেন্দ্র থেকে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রতিবেদক উত্তম সেন গুপ্ত জানান, সকাল থেকে ভোটাররা লাইনে দাঁড়িয়েছেন। তবে কেন্দ্রে বিএনপির এজেন্টকে দেখা যায়নি।

তিনি বলেন, দুয়েকজন ভোটারের আঙুলের ছাপ মেলাতে একটু সমস্যা হচ্ছে। তবে অধিকাংশই নির্বিঘ্নে ভোট দিতে পারছেন।

চট্টগ্রামের ১৬টি আসনের মধ্যে একমাত্র এই আসনটিতেই ইভিএমে ভোট নেওয়া হচ্ছে।

এখানে তিন লাখ ৯০ হাজার ৪৩১ জন ভোটারের মধ্যে দুই লাখ চার হাজার ২০৬ জন পুরুষ এবং এক লাখ ৮৬ হাজার ২২৫ জন নারী ভোটার ভোট দেবেন মোট ১৪৪টি কেন্দ্রের ৯২০ ভোট কক্ষে।

চট্টগ্রাম-৯ আসনে আওয়ামী লীগের মহিবুল হাসান চৌধুরী নওফেল (নৌকা) এবং নগর বিএনপির কারাবন্দি সভাপতি শাহাদাত হোসেন (ধানের শীষ) ছাড়াও প্রার্থী হয়েছেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির মৃণাল চৌধুরী (কাস্তে), বাংলাদেশ ইসলামী ফ্রন্টের আবু আজম (মোমবাতি), ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের মুহাম্মদ ওয়াহেদ মুরাদ (চেয়ার), বাংলাদেশ খেলাফত আন্দোলনের মৌলভী রশিদুল হক (বটগাছ), জাতীয় পার্টির (জেপি) মো. মোরশেদ সিদ্দিকী (বাইসাইকেল), ইসলামী আন্দোলন বাংলাদেশের মো. শেখ আমজাদ হোসেন (হাতপাখা)।

চট্টগ্রাম-৯ ছাড়াও অন্য যে আসনগুলোয় ইভিএমে ভোট হচ্ছে সেগুলো হল- ঢাকা-৬, ঢাকা-১৩, রংপুর-৩, খুলনা-২ এবং সাতক্ষীরা-২। এই ছয় আসনের আট শতাধিক কেন্দ্রে ২১ লাখের বেশি ভোটার রয়েছে।