গাজীপুরে ৬৪৪টি কেন্দ্র ‘ঝুঁকিপূর্ণ’

গাজীপুরে পাঁচটি সংসদীয় আসনের নয় শতাধিক কেন্দ্রের মধ্যে প্রায় সাড়ে ছয়শ ঝুঁকিপূর্ণ এবং আড়াই শতাধিক কম ঝুঁকিপূর্ণ বলে প্রশাসন থেকে জানানো হয়েছে।

আবুল হোসেন গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Dec 2018, 12:46 PM
Updated : 23 Dec 2018, 12:46 PM

প্রশাসন ‘ঝুঁকিপূর্ণ’ শব্দের বদলে ‘গুরুত্বপূর্ণ’ শব্দটি ব্যবহার করে।

জেলা পুলিশ ও মেট্রোপলিটন পুলিশের দেওয়া তথ্য অনুযায়ী পাঁচটি আসনে মোট ৯২২টি কেন্দ্র রয়েছে। এর মধ্যে ৪০৩টি রয়েছে গাজীপুর নগরীতে এবং ৫১৯টি রয়েছে জেলার বিভিন্ন উপজেলা ও পৌরসভায়। এসব কেন্দ্রের ৬৪৪টি ঝুঁকিপূর্ণ এবং ২৭৮টি কম ঝুঁকিপূর্ণ।

জেলা নির্বাচন কর্মকর্তা মো. তারিফুজ্জামান বলেন, পাঁচ আসনে মোট ভোটার সংখ্যা ২৪ লাখ ১৬ হাজার ৮৬৯।

জেলা ও মহানগর পুলিশের তথ্য অনুযায়ী গাজীপুর-১ আসনে কালিয়াকৈর পৌরসভা ও কালিয়াকৈর উপজেলার নয়টি ইউপিতে ১২৬টি এবং গাজীপুর সিটিতে ১১০টি কেন্দ্র রয়েছে। এসব কেন্দ্রের মধ্যে উপজেলার ১২৬টি, সিটির ৭৮টি কেন্দ্র গুরুত্বপূর্ণ (ঝুঁকিপূর্ণ) এবং উপজেলার ৪০টি ও সিটির ৩২টি সাধারণ কেন্দ্র রয়েছে।

গাজীপুর-২ আসনে ২৭০টি কেন্দ্র করা হয়েছে। এর মধ্যে ২০৮টি গুরুত্বপূর্ণ এবং ৬২টি সাধারণ।

গাজীপুর-৩ আসনে শ্রীপুর পৌরসভা ও সদর উপজেলার তিনটি ইউনিয়ন রয়েছে। এই এলাকায় ১৬৯টি কেন্দ্র রয়েছে। এর মধ্যে ১১৬টি গুরুত্বপূর্ণ (ঝুঁকিপূর্ণ) ও ৫৩টি সাধারণ।

গাজীপুর-৪ আসনে কাপাসিয়া উপজেলার ১১টি ইউনিয়ন রয়েছে। এখানে ১১৯টি কেন্দ্র রয়েছে। তার মধ্যে ৬৪টি গুরুত্বপূর্ণ এবং ৫৫টি সাধারণ। 

গাজীপুর-৫ আসনে রয়েছে গাজীপুর সিটির ২৩টি এবং কালীগঞ্জ পৌরসভা ও কালীগঞ্জ উপজেলার ১০৫টি কেন্দ্রসহ মোট কেন্দ্র ১২৮টি।

এর মধ্যে সিটির ২১টি ঝুঁকিপূর্ণ ও ২টি সাধারণ এবং কালীগঞ্জের ৬৫টি ঝুঁকিপূর্ণ ও ৪০টি সাধারণ।

গাজীপুরের অতিরিক্ত পুলিশ সুপার গোলাম সবুর বলেন, মহানগরের বাইরে গাজীপুর জেলার ৫১৯টি কেন্দ্রের মধ্যে ৩৩১টি কেন্দ্র গুরুত্বপূর্ণ।

গাজীপুর মেট্রোপলিটন পুলিশের কমিশনার ওয়াই এম বেলালুর রহমান বলেন, মেট্রোপলিটন এলাকায় ৪০৩টি কেন্দ্র রয়েছে। এসবের মধ্যে ৩১৩টি কেন্দ্রই গুরুত্বপূর্ণ।

এসব কেন্দ্রে গুরুত্ব বুঝে পর্যাপ্ত পুলিশ ও সশস্ত্র আনসার সদস্য মোতায়েন ছাড়াও কেন্দ্রের বাইরে মোবাইল টিম, স্ট্রাইকিং ফোর্স, রিজার্ভ টিম, র‌্যাব ও সেনা সদস্যসহ পর্যাপ্ত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন থাকবে।