ওজন নিয়ন্ত্রণের প্রচেষ্টা চালানোর পাঁচ উপায়

শরীর থেকে বাড়তি মেদ ঝরানো তাৎক্ষণিক কোনো বিষয় নয়। এজন্য সময় নিয়ে ধৈর্য্য ধরে প্রচেষ্টা চালিয়ে যেতে হয়।  

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Jan 2017, 12:01 PM
Updated : 29 Jan 2017, 12:03 PM

স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটের প্রতিবেদন থেকে জানা যায়, দেহের ওজন বাড়তে যেমন সময় লাগে তেমনি কমতেও সময় লাগে। এজন্য নিয়মিত চর্চা চালিয়ে যাওয়ার জন্য পাঁচটি পন্থা অনুসরণ করা যেতে পারে।

বাস্তব পদক্ষেপ গ্রহণ করা: বাড়তি ওজন কমানোর ক্ষেত্রে অবাস্তব কোনো লক্ষ্য নির্ধারণ করা ঠিক নয়। এতে মনোবল ভেঙে যেতে পারে এবং খুব দ্রুত এই পথ থেকে সরে আসতে পারেন।

ভালোবাসা দিবসের আগেই দশ কেজি ওজন কমিয়ে ফেলবেন বলে যদি ঠিক করে থাকেন, তাহলে তা এখন মন থেকে ঝেরে ফেলে দিন। এর পরিবর্তে সপ্তাহে পাঁচ থেকে ছয় দিন ব্যায়ামাগারে যান, তিন রাত কার্বোহাইড্রেটযুক্ত খাবার না খেয়ে ওজন কমাতে পারেন। লক্ষ্য অর্জনের জন্য যথেষ্ট সময় নিন। যখন ফলাফল দেখতে পাবেন তখন উৎসাহ আরও বেড়ে যাবে।

আদর্শ স্বাস্থ্যের কোনো বন্ধু খুঁজে বের করা: যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ইলিনয়’য়ের এক গবেষণায় দেখা যায়, যে মহিলা সাফল্যের সঙ্গে ওজন কমাতে পেরেছে তার পিছনে সমাজের বিশেষ অবদান রয়েছে। এ থেকে প্রমাণিত হয় যে, আপনি যখন একই লক্ষ্য অর্জনের জন্য কোনো সঙ্গী পেয়ে যাবেন তখন তা অর্জন করা অনেক সহজ হয়ে যায়। ফলে একে অপরকে অনুপ্রাণিত করে ও ওজন কমাতে সাহয্য করে। তাই আপনার বন্ধু, সহকর্মী অথবা ভাই বোনকে সঙ্গে নিয়ে এই কাজ শুরু করতে পারেন।

তালিকা অনুসরণ করা: প্রতিদিন যা খান তা তালিকাবদ্ধ করে রাখুন। দ্যা আমেরিকান জার্নাল অব প্রিভেন্টিং মেডিসিন’য়ে প্রকাশিত এক গবেষণার প্রতিবেদন থেকে জানা যায়, খাবার তালিকা লিপিবদ্ধ করা কোনো ব্যাক্তির ওজন নিয়ন্ত্রণ প্রক্রিয়াকে দ্রুততর করে। কারণ আপনি যা খাচ্ছেন তা লিপিবদ্ধ করে রাখার ফলে খাবার সময় আপনি অনেক বেশি সচেতন হয়ে যান।

দেখতে কেমন লাগছে তার উপর নির্ভর করা: আপনাকে দেখতে কেমন লাগে- তা আপনাকে ওজন নিয়ন্ত্রণ করতে আরও অনুপ্রাণিত করে। আপনার ওজন যখন কম ছিল তখনকার ছবি অথবা কোনো সুন্দর স্বাস্থ্যের অধিকারী সেলিব্রেটির ছবি এমন কোনো জায়গায় লাগান যেন প্রতিদিন তা আপনার চোখে পড়ে। এছাড়াও ছোট পোশাক পরে নিজের মাপ যাচাই করলে তা আপনাকে ওজন নিয়ন্ত্রণে সচেষ্ট হতে সাহায্য করবে।

ওজন কমানোকে আনন্দ হিসেবে নিন: মানুষের যা ভালো লাগে না তা করা থেকে সে বিরত থাকে। তাই ওজন কমানোর বিষয়টি দৈনন্দিন কাজ হিসেবে না নিয়ে এক এক দিন এক এক ধরনের ব্যায়াম করে ওজন নিয়ন্ত্রণ করতে পারেন। মনে রাখতে হবে ওজন কমানোর জন্য কেবল ব্যায়ামাগারে মধ্যে সীমাবদ্ধ নয়। খেলাধুলা, নাচের ক্লাস, বন্ধুদের সঙ্গে কফি খাওয়া বাদ দিয়ে জগিংয়ের সময় দেখা করা অথবা অলসভাবে ছুটির দিন না কাটিয়ে ট্রেকিং অ্যাডভেঞ্চারে যেতে পারেন।

ছবি: রয়টার্স।