বেশি ঘুম ভালো না

ছুটির দিনে সারা সপ্তাহের ঘুমের ঘাটতি পুষিয়ে নিতে চান! আসলে সেটি শরীরের জন্য কতোটুকু উপকারী তা নিয়ে ভাবতে হবে আগেই।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Jan 2017, 03:55 AM
Updated : 19 Sept 2017, 11:11 AM

স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটের প্রতিবেদনে সুইডেনের ‘কারোলিন্সকা ইন্সটিটিউট’য়ের গবেষকদের করা গবেষণার ফলাফলের নিয়ে প্রকাশিত প্রতিবেদনে জানানো হয়, সপ্তাহে একদিন বাড়তি ঘুমের কারণে শরীরের স্বাভাবিক চক্রের ছন্দ পতন ঘটতে পারে।

প্রধান গবেষক সুজানা জার্নেলোভ বলেন, “প্রতিদিন আপনি যেই সময় ঘুমান এর থেকে আগে বা পরে ঘুমানো পাশাপাশি স্বাভাবিক সময়ের তুলনায় দেরিতে ঘুম থেকে উঠলে ‘জেট ল্যাগ’ হতে পারে। এতে আপনাকে আরও বেশি ক্লান্ত দেখাবে।”

তিনি আরও বলেন, “যদি প্রতিদিনই ঘুমের পরিমাণ কম হয় আর ছুটির দিন সারা সপ্তাহের ঘুম একবারে পুষিয়ে নিতে চান তাহলে শারীরিক সাধারণ চক্রে বিঘ্ন ঘটতে পারে। সারাদিনের কাজের মতো ঘুমের সময়ও একটি রুটিনে ফেলা জরুরি।”

সুজানা জার্নেলোভের সহকর্মী বর্ন বোরভাটন বলেন, “ঘুমাতে যাওয়া এবং ঘুম থেকে ওঠার সময় প্রতিদিন একই হওয়া জরুরি। কারণ ছুটির দিনে যদি দুপুর ১২টায় ঘুম থেকে উঠেন তাহলে ওই সময়ের সঙ্গে শারীরিক কার্যক্রমের মানিয়ে নিতে বেশ বেগ পেতে হবে।”

গবেষকরা জানান, সাধারণত শীতের মৌসুমে সবারই বিছানা ছাড়তে বেশ কষ্ট হয়, কিন্তু এই ঋতুতেই বরং সময় মতো বিছানা ছেড়ে দৈনিক কাজ সেরে নেওয়া উচিত।