কর্মক্ষেত্রে ওজন নিয়ন্ত্রণ

নয়টা-পাঁচটা চাকরি করে শরীরচর্চার সময় না পেলেও, খাদ্যাভ্যাস পাল্টিয়ে অফিসেই চলতে পারে ওজন নিয়ন্ত্রণ।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 August 2016, 10:32 AM
Updated : 28 August 2016, 10:32 AM

সহকর্মীদের জন্মদিন, নতুন কিছু কেনা বা পদোন্নতির খাওয়া কিংবা দুপুরে কোনো কারণ সহকর্মীদের নিয়ে ভালোমন্দ খাওয়া- এরকম কাহিনিতো ঘটতেই থাকে। আর অফিসের পর ঘনিষ্ঠ সহকর্মী কিংবা ব্যক্তিগত বন্ধুমহলে আড্ডা তো আছেই।

ইট-পাথরের শহরে আড্ডা মানেই রেস্তোরাঁ। সবকিছু মিলিয়ে দিনটা হয়ত ভালোই যায়, তবে ওজন বেড়ে যায় দ্রুতই।

এত খাওয়ার মাঝে ওজন নিয়ন্ত্রণের কয়েকটি উপায় জানিয়েছে লাইফস্টাইলবিষয়ক এক ওয়েবসাইট।

অফিসিয়াল 'লাঞ্চ' বা 'ডিনার': যখন বাইরে খাচ্ছেন তখন চেষ্টা করতে হবে রান্না করা খাবারের পরিবর্তে গ্রিল কিংবা বেইক করা খাবার খাওয়ার। মিষ্টিজাতীয় এবং অ্যালকোহলযুক্ত পানীয় পরিহার করতে হবে। এর বদলে ফলের জুস খেতে পারেন।

ম্যাডিসনের ইউনিভার্সিটি অফ উইসকনসিন হাসপাতালের এক গবেষণায় দেখা গেছে, মূল খাবার শুরুর আগে সুপ খেয়ে পেট ভরিয়ে নিলে এতে খাওয়া কম হবে।

দুপুরে খান বাসার খাবার: মিশিগানের এক বিশ্ববিদ্যালয়ের গবেষণা অনুযায়ি, বাসা থেকে খাবার নিয়ে গেলে ক্যালরি গ্রহণের পরিমাণ কমে। কারণ কী রান্না করা হয়েছে এবং কোন উপকরণ রান্নায় ব্যবহার হয়েছে তা আপনার জানা। এছাড়াও বেশি দামে ভাজাপোড়া এবং ‘ফাস্টফুড’ খাবার কিনতে হয় না, তাই খরচও কমে। খাবার সঙ্গে থাকলে খাদ্যাভ্যাস নিয়ন্ত্রণে রাখতে একবারে কিংবা বিরতি দিয়ে খাবার খেতে পারেন। আর ফল, সবজি খাওয়াও হবে বেশি।

চোখের ক্ষুধা নিয়ন্ত্রণ: চকলেট, চিপস, কোমল পানীয় ইত্যাদি মুখরোচক খাবার সামনে পেলে খেতে ইচ্ছে হবেই। তাই নিজের টেবিলে চোখের সামনে এগুলো রাখা যাবে না।

ছবি: রয়টার্স।