ঢাকা টেস্টে যেখানে উন্নতি চান মুশফিক

চলতি বছর টেস্টে তৃতীয় ড্রয়ের পর সতীর্থদের কাছে প্রত্যাশা আরও বেড়েছে বাংলাদেশের অধিনায়কের। চট্টগ্রাম টেস্টে দলের পারফরম্যান্সে খুশি মুশফিকুর রহিম জানিয়েছেন, ঢাকা টেস্টে কোথায় কোথায় উন্নতি চান।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 July 2015, 12:53 PM
Updated : 25 July 2015, 12:53 PM

পাকিস্তানের বিপক্ষে খুলনা টেস্ট, ভারতের বিপক্ষে ফতুল্লা টেস্টের পর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চট্টগ্রাম টেস্ট ড্র করে বাংলাদেশ।

আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দল দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টানা আট ম্যাচে হারের পর এই প্রথম কোনো টেস্টে ড্র করল বাংলাদেশ। হারের বৃত্ত ভাঙাতেই খুশি মুশফিক। পঞ্চম দিনের খেলা পরিত্যক্ত হওয়ার পর সংবাদ সম্মেলনে সেই কথাই জানান অধিনায়ক।

“এই টেস্টে বেশিরভাগ দিকই ভালো হয়েছে। আশা করছি, এই ভালোটা যেন সামনের দিনে আরও ভালো হয়। এটা আমাদের বড় চ্যালেঞ্জ।”

টস জিতে ব্যাট করতে নামা দক্ষিণ আফ্রিকার এক সময়ে স্কোর ছিল ১ উইকেটে ১৩৬ রান। ঢাকায় অতিথিদের এত ভালো শুরু করতে দিতে চান না মুশফিক।

“প্রথম ইনিংসে আরেকটু দ্রুত উইকেট নিতে পারলে ওরা আরেকটু চাপে থাকত।”

তবে ঘুরে দাঁড়াতে বেশি সময় নেয়নি বাংলাদেশ। স্বাগতিকদের দুর্দান্ত বোলিংয়ে ১১২ রানে শেষ ৯ উইকেট হারিয়ে ২৪৮ রানে গুটিয়ে যায় দক্ষিণ আফ্রিকার ইনিংস। বোলারদের এই পারফরম্যান্সের প্রশংসা করেন অধিনায়ক।

“ফ্ল্যাট উইকেটে দ্রুত উইকেট নেওয়া কঠিন। তারপরও ওরা যেটা করেছে সেটাই অনেক।”

আগামী বৃহস্পতিবার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুরু হবে দ্বিতীয় ও শেষ টেস্ট। এই ম্যাচের শুরুতেই উইকেট চান অধিনায়ক মুশফিক। তিনি মনে করেন, পেসাররা শুরুতে উইকেট এনে দিতে পারলে স্পিনারদের জন্য প্রতিপক্ষকে চেপে ধরা সহজ হয়।

ব্যাটসম্যানদের থিতু হয়ে আউট হয়ে যাওয়াটা পছন্দ হচ্ছে না মুশফিকের। নিজেদের প্রথম ইনিংসে তিনটি অর্ধশতকের ওপর ভর দিয়ে ৩২৬ রান করে ৭৮ রানের লিড নেয় বাংলাদেশ। যে কোনো একজন শতক পর্যন্ত যেতে পারলে আরও বড় হতে পারত স্বাগতিকদের লিড।

উইকেটে যেই থিতু হোক তার কাছ থেকেই বড় স্কোর চান মুশফিক, “আমরা ব্যাটসম্যানরা যারা থিতু হয়ে আউট হয়ে যাচ্ছি, যারা পঞ্চাশ করে আউট হচ্ছে তাদেরও উচিত শতক বা তার বেশি রান করা। যখন বড় দলের সঙ্গে খেলবেন তখন ছোট ছোট স্কোর গড়ে আপনি পার পাবেন না। ওরা যদি প্রথম ইনিংসে বড় রান করত, তাহলে কিন্তু আমরা লিড নিতে পারতাম না।”