মুস্তাফিজ-শহীদ জুটিতে মুগ্ধ মুশফিক

চট্টগ্রাম টেস্টে মুস্তাফিজুর রহমান ও মোহাম্মদ শহীদের বোলিং স্বস্তি দিয়েছে মুশফিকুর রহিমকে। দুই পেসারের দারুণ বোলিংয়ে টেস্টে ধারালো বোলিং আক্রমণ গড়ার স্বপ্ন দেখার সাহস পাচ্ছেন বাংলাদেশ অধিনায়ক।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 July 2015, 12:14 PM
Updated : 25 July 2015, 12:14 PM

ভালো টেস্ট পেসারের অভাব বরাবরই বাংলাদেশ ক্রিকেটের সবচেয়ে বড় সমস্যাগুলোর একটি। দীর্ঘদিন দলের হয়ে পারফর্ম করতে পারেননি কেউ। কখনোই সেভাবে গড়ে ওঠেনি পেস জুটি। তবে চট্টগ্রাম টেস্টে শহীদ ও মুস্তাফিজের পারফরম্যান্স নতুন করে স্বপ্ন দেখাচ্ছে বাংলাদেশকে। পেস বোলিংয়ের জন্য প্রতিকূল মন্থর উইকেটেও দারুণ বোলিং করেছেন শহীদ। মুস্তাফিজ নিয়েছেন ৪ উইকেট। বাংলাদেশের দুই পেসারের একই টেস্টে উল্লেখযোগ্য পারফরম্যান্স যথেষ্টই বিরল।

টেস্ট শেষে সংবাদ সম্মেলনে নিজের পেস জুটির প্রশংসায় তাই উচ্চকিত মুশফিক।

“দুজনই দারুণ বোলিং করেছে। মুস্তাফিজকে নিয়ে নতুন করে বলার কিছু নেই। শহীদও যে কয়টি টেস্ট খেলল, খুব ভালো করেছে। এই উইকেটে পেসারদের কাজ সহজ ছিল না মোটেও। ওরা অসাধারণ বোলিং করেছে।”

দুই পেসারের জুটি ভালো হওয়ার আরেকটি কারণ, দুই জন দুই ঘরানার। শুধু ডান হাতি বাঁহাতি বলেই নয়, বোলিংয়ের ধরন, শক্তির জায়গাও দুজনের আলাদা। বিশেষ করে বাঁহাতি মুস্তাফিজের অন্তর্ভুক্তি দলে নতুন মাত্রা এনে দিয়েছে, বলছেন মুশফিক।

“একজন বাঁহাতি সিমার যে কোনো দলের আক্রমণ ভাগে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। মুস্তাফিজ এই মূহূর্তে ভাল ক্রিকেট খেলছে, ভাল ফর্মে আছে। দক্ষিণ আফ্রিকার টেস্ট দলে যারা নতুন এসেছে তাদের জন্য মুস্তাফিজের বল খেলাটা একটু কঠিন হয়ে উঠছিল।”

অধিনায়কের আশা, স্পিনারদের পাশাপাশি এই দুই পেসারও এখন থেকে বাংলাদেশের বোলিং আক্রমণে বড় অবদান রাখবেন।

“আমাদের এখানে বরাবরই উইকেট স্পিন নির্ভর। আমাদের শক্তির জায়গাও স্পিনই। কিন্তু পেসাররা যদি এভাবে ভূমিকা রাখে - দ্রুত ২-৩ উইকেট নেওয়া, জুটি ভাঙা বা আটকে রাখা, তাহলে পুরো বোলিং ইউনিটের জন্য দারুণ হয়। অধিনায়ক হিসেবে সবসময়ই চাওয়া যেন পেসাররা ভালো করুক।