টেস্টের সেরা কম্বিনেশন পেয়েছে বাংলাদেশ?

টানা তিন টেস্টে আট ব্যাটসম্যান আর তিন বোলার নিয়ে খেলে সমালোচনার মুখে পড়েছিল বাংলাদেশ। অধিনায়ক মুশফিকুর রহিম ও কোচ চন্দিকা হাথুরুসিংহে বরাবরই এই কম্বিনেশনের পক্ষে সাফাই গেয়ে আসছিলেন। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সাত ব্যাটসম্যান-চার বোলার নিয়ে খেলে ভালো করার পর এই কম্বিনেশনকে সেরা বলতে আপত্তি নেই অধিনায়কের।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 July 2015, 11:21 AM
Updated : 25 July 2015, 11:21 AM

বৃষ্টির সহায়তায় নয়, নিজেদের পারফরম্যান্সের জোরেই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে হারের বৃত্ত থেকে বের হয়ে এসেছে বাংলাদেশ। এই ফলের জন্যই অধিনায়ক মুশফিক মেনে নিয়েছেন, সাত ব্যাটসম্যান ও চার বোলারই টেস্টে বাংলাদেশের সেরা কম্বিনেশন হতে পারে।

“যদি ফলাফলের কথা চিন্তা করি, তাহলে হ্যাঁ, এটা আমাদের সেরা কম্বিনেশন হতে পারে। যদি বিশ্বের সেরা দলগুলোর টেস্ট পারফরম্যান্স ও কম্বিনেশনের কথা বলা হয়, তাহলে ওরাও কিন্তু সাত জন ব্যাটসম্যান ও চার জন বোলার নিয়ে খেলে। আমরা এটাই চেষ্টা করেছিলাম।”

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ড্র হওয়া চট্টগ্রাম টেস্টে চার বোলার নিয়ে খেলতে গিয়ে বাংলাদেশকে একাদশের বাইরে রাখতে হয়েছে সৌম্য সরকারকে। টেস্টে মিডল অর্ডারে খেলা এই বাঁহাতি ব্যাটসম্যানই ছিলেন অতিথিদের বিপক্ষে ২-১ ব্যবধানে জেতা ওয়ানডে সিরিজের সেরা খেলোয়াড়।

সঠিক কম্বিনেশনের খোঁজে থাকা স্বাগতিকরা সৌম্যর জায়গায় বাড়তি এক জন স্পিনার খেলায়। চার বিশেষজ্ঞ বোলার মোহাম্মদ শহীদ, তাইজুল ইসলাম, জুবায়ের হোসেন ও মুস্তাফিজুর রহমানের সঙ্গে বিশ্বের অন্যতম সেরা স্পিনার সাকিব আল হাসানে গড়া বোলিং আক্রমণ প্রথম দিনই দক্ষিণ আফ্রিকাকে ২৪৮ রানে গুঁড়িয়ে দেয়।

পরে ব্যাটসম্যানদের দৃঢ়তায় দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সর্বোচ্চ ওভার খেলার ও সর্বোচ্চ রান করার কৃতিত্ব দেখায় স্বাগতিকরা। ৩২৬ রানে অল আউট হওয়া বাংলাদেশ নেয় ৭৮ রানের লিড। দ্বিতীয় ইনিংসে কোনো উইকেট না হারিয়ে ৬১ রান করা অতিথিরা পিছিয়ে ছিল ১৭ রানে।

শনিবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে পঞ্চম দিনের খেলা পরিত্যক্ত হওয়ার পর সংবাদ সম্মেলনে মুশফিক জানান, সাত ব্যাটসম্যান-চার বোলারের কম্বিনেশন সফল হয়েছে, “এই কম্বিনেশনে আমাদের বোলাররাও ভালো বোলিং করেছে এবং ব্যাটসম্যানরা ভালো করেছে।”

তবে আট ব্যাটসম্যানের ভাবনা এখনও পুরোপুরি যায়নি অধিনায়কের মাথা থেকে, “তারপরও কন্ডিশন অনুযায়ী.. আটজন ব্যাটসম্যান আর তিনজন বোলার নিয়ে যে খারাপ হবে তা না। এটা আসলে নির্দিষ্ট দিনে ক্রিকেটারদের ব্যক্তিগত ও দলগত পারফরম্যান্সের উপর নির্ভর করছে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এই উইকেটে ও কন্ডিশনে যে কম্বিনেশন খেলিয়েছি সেটা ঠিক ছিল; সেরা কম্বিনেশন ছিল।”

মুশফিক মনে করেন, সেরা কম্বিনেশন নিয়ে খেলে দারুণ একটা সুযোগই চলে এসেছিল তাদের সামনে। বোলিংয়ে যথেষ্ট বিকল্প থাকায় খেলতে উন্মুখ হয়ে ছিল স্বাগতিকরা।

“এ রকম উইকেটে চতুর্থ আর পঞ্চম দিনে উইকেট থেকে স্পিনাররা খুব সহায়তা পায়। আমাদের দলে চারজন বিশেষজ্ঞ স্পিনার ছিল। খেলতে না পারায় সবাই হতাশ। সবাই ভালো কিছু করার জন্যে ক্ষুধার্ত ছিল।”