বোলারদের পারফরম্যান্সে খুশি অধিনায়ক

পাকিস্তান, ভারতের বিপক্ষে টানা দুই সিরিজে বোলারদের পারফরম্যান্সে হতাশার কথা জানিয়েছিলেন মুশফিকুর রহিম। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চট্টগ্রাম টেস্ট শেষে এবার অধিনায়কের প্রশংসা পেয়েছেন বোলাররা।  

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 July 2015, 11:01 AM
Updated : 25 July 2015, 11:01 AM

প্রথম ইনিংসে ২৪৮ রানে আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দল দক্ষিণ আফ্রিকাকে বেধে রাখার পর প্রশংসা পাওয়ারই যোগ্য তারা।  
 
টেস্টে বাংলাদেশের বোলারদের ২০ উইকেট পাওয়ার সামর্থ্য নিয়ে প্রশ্ন তুলেছিলেন মুশফিক। সহজে রান দেওয়ায় বোলারদের সমালোচনা করেছিলেন তিনি। শনিবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সংবাদ সম্মেলনে মুশফিক জানান, তার এই অসন্তুষ্টি অকারণে নয়। 
 
“এই টেস্টেও যদি তারা ভালো বোলিং করে মাত্র দুই উইকেট পেত, আমি ব্যক্তিগতভাবে তাদের ওপর অখুশি হতাম না। এটাই (চট্টগ্রামে টেস্টে যেভাবে বল করেছে) টেস্ট ক্রিকেটে বোলিং করার নিয়ম।” 
 
বোলাররা সঠিক প্রক্রিয়া মেনে বল করায় খুশি অধিনায়ক, “টেস্ট ক্রিকেট কেউ কখনও ড্রর জন্য খেলে না। তাই জিম্বাবুয়ে বা অন্য যে কোনো টেস্ট দলের সঙ্গেই আপনি বোলিং করেন না কেন, আপনাকে প্রক্রিয়াটা ঠিক রাখতে হবে।”
 
টেস্ট জিততে হলে প্রতিপক্ষকে দুই বার অল আউট করতে হয় বলে বোলারদের পারফরম্যান্স খুবই গুরুত্বপূর্ণ। মুশফিক মনে করেন, ভালো করলে তারা যেমন প্রশংসা পাবেন, খারাপ করলে তেমনি সমালোচনাও হবে।
 
“ব্যাটসম্যানরা খেলাটা বেধে দেয় কিন্তু সব সময় বোলাররাই ম্যাচ জেতায়। ওদের কৃতিত্ব যেমন বেশি থাকে, তেমনি একটু সমালোচনাও থাকবেই।” 
 
টানা বৃষ্টিতে শেষ দুই দিন ভেসে যাওয়ায় চট্টগ্রাম টেস্ট ড্র হয়েছে। আগামী বৃহস্পতিবার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।