আফগানিস্তানে তালেবান হত্যা নিয়ে মন্তব্য, সমালোচনায় প্রিন্স হ্যারি

হ্যারি তার স্মৃতিগ্রন্থে আফগান যুদ্ধে ২৫ তালেবান যোদ্ধাকে হত্যার কথা জানিয়েছেন এবং এই হত্যাকে ‘দাবার বোর্ড থেকে গুটি সরানোর’ সঙ্গে তুলনা করেছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Jan 2023, 06:28 PM
Updated : 6 Jan 2023, 06:28 PM

ব্রিটিশ রাজা চার্লস ও প্রয়াত প্রিন্সেস ডায়ানার ছোট ছেলে প্রিন্স হ্যারি আফগানিস্তানে তালেবান যোদ্ধাদেরকে হত্যা করা নিয়ে এক মন্তব্যে সুনাম খুইয়েছেন বলে জানিয়েছেন সাবেক এক কমান্ডার।

হ্যারি তার লেখা স্মৃতিগ্রন্থ ‘স্পেয়ার’-এ আফগান যুদ্ধে ২৫ তালেবানকে হত্যা করার কথা জানিয়েছেন এবং এই হত্যাকে ‘দাবার বোর্ড থেকে গুটি সরিয়ে দেওয়া’র সঙ্গে তুলনা করেছেন।

সাবেক ব্রিটিশ সামরিক কর্মকর্তা কর্নেল রিচার্ড কেম্প বিবিসি-কে বলেছেন, প্রিন্স হ্যারির এমন মন্তব্য সুবিবেচনাপ্রসূত নয়। এর ফলে প্রিন্স হ্যারির নিরাপত্তা ঝুঁকি সৃষ্টি হতে পারে এবং মানুষজন প্রতিশোধ নিতে প্ররোচিত হতে পারে।

ব্রিটিশ সেনাবাহিনীতে থাকার সময় আফগানিস্তানে কিছু সময়ের জন্য ফরোয়ার্ড এয়ার কন্ট্রোলার এবং পরে অ্যাপাচি হেলিকপ্টারের পাইলট ছিলেন হ্যারি। সেই সময়কার ঘটনাবলী সবিস্তারে স্মৃতিকথা ‘স্পেয়ার’- এ লিখেছেন তিনি। বিবিসি বইটির একটি কপি হাতে পেয়েছে।

বইটিতে হ্যারি প্রথমবারের মতো আফগানিস্তানে ২৫ তালেবান যোদ্ধাকে হত্যা করার কথা প্রকাশ করেছেন।

হ্যারি লিখেছেন, এটি গর্ব করার মতো কোনও পরিসংখ্যান নয়, কিন্তু আমি এতে লজ্জিতও নই। যুদ্ধের উত্তাপ আর বিভ্রান্তির মধ্যে আমি ওই ২৫ জনকে মানুষ বলে মনে করিনি। আপনি মানুষকে মানুষ বলে মনে করলে তাদেরকে মারতে পারবেন না।”

“সত্য কথা বলতে, মানুষকে মানুষ মনে করলে তাদেরকে আঘাতও করতে পারবেন না। তারা (তালেবান যোদ্ধা) ছিল দাবার বোর্ড থেকে সরিয়ে দেওয়া গুটির মতো, কিছু খারাপ লোককে সরিয়ে দেওয়া- যাতে তারা ভাল মানুষদেরকে হত্যা করতে না পারে।”

হ্যারির এমন মন্তব্যে প্রতিক্রিয়া প্রকাশ করেছে তালেবান। তালেবানের এক ঊর্ধ্বতন নেতা আনাস হাক্কানি এক টুইটে লিখেছেন, “জনাব হ্যারি! আপনি যাদেরকে মেরেছেন তারা দাবার গুটি নয়, তারা মানুষ ছিল। তাদের পরিবার আছে, যারা তাদের ফিরে আসার অপেক্ষায় আছে।”

“আপনাকে (আন্তর্জাতিক অপরাধ আদালত) তলব করবে কিংবা মানবাধিকার কর্মীরা আপনার নিন্দা করবে বলে আমি আশা করি না। কারণ, তারা আপনার জন্য অন্ধ এবং বধির।”

ব্রিটিশ কর্নেল কেম্প ২০০৩ সালে আফগানিস্তানে ব্রিটিশ বাহিনীর কমান্ডার ছিলেন। তিনি বলেন, প্রিন্স হ্যারি তার হাতে নিহত তালেবান শত্রুর সংখ্যার কথা বলেছেন, এতে কোনও সমস্যা নেই। কিন্তু তিনি যেভাবে তালেবানকে দাবার গুটি বলে বর্ণনা করেছেন, তাতে মনে হতে পারে যে, ব্রিটিশ সেনাবাহিনী তাদেরকে মানুষের চেয়ে অধম বলে মনে করে কিংবা মামুলী দাবার গুটি বলে জ্ঞান করে।

যুক্তরাষ্ট্র ও এর নেটো মিত্ররা ২০০১ সালের অক্টোবরে তালেবানকে ক্ষমতা থেকে উচ্ছেদ করতে আফগানিস্তানে আগ্রাসন চালিয়েছিল।

যুক্তরাষ্ট্রে ৯/১১’র টুইনটাওয়ারে হামলায় জড়িত ওসামা বিন লাদেন ও অন্যান্য আল-কায়েদা জঙ্গিদের তালেবান আশ্রয়-প্রশ্রয় দিচ্ছে অভিযোগে সেখানে এই আগ্রাসন চালানো হয়।