শীর্ষ রুশ কমান্ডারদের বিরুদ্ধে আইসিসি’র গ্রেপ্তারি পরোয়ানা

রুশ কর্মকর্তাদের ওপর এটি আইসিসি’র দ্বিতীয় দফা গ্রেপ্তারি পরোয়ানা। এর আগে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন ও তার এক দূতের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছিল এই আদালত।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 March 2024, 06:17 PM
Updated : 5 March 2024, 06:17 PM

আন্তর্জাতিক ফৌজদারি আদালত (আইসিসি) রাশিয়ার শীর্ষ কমান্ডারদের বিরুদ্ধে ইউক্রেইনে যুদ্ধাপরাধের অভিযোগে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে।

এই কমান্ডাররা হচ্ছেন, রাশিয়ার আর্মি লেফটেন্যান্ট জেনারেল সের্গেই কোবিলাশ এবং নৌবাহিনীর অ্যাডমিরাল ভিক্টর সোকোলভ।

রুশ কর্মকর্তাদের ওপর এটি আইসিসি’র দ্বিতীয় দফা গ্রেপ্তারি পরোয়ানা। এর আগে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং তার শিশু অধিকার বিষয়ক দূতের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছিল এই আদালত।

রাশিয়া আইসিসি-কে স্বীকৃতি দেয় না। ফলে রুশ কমান্ডারদের এই আদালতে অভিযোগের মুখোমুখি হওয়ার সম্ভাবনা নেই বললেই চলে।

আইসিসি বলেছে, ইউক্রেইনের বিদ্যুৎ অবকাঠামোয় ক্ষেপণাস্ত্র হামলার জন্য এ দুই রুশ কমান্ডার দায়ী। তাদের অধীনে রুশ বাহনী ওই হামলা চালিয়েছে বলে বিশ্বাস করার যুক্তিসঙ্গত ভিত্তি আছে। সেকারণে তাদের বিরুদ্ধে এই গ্রেপ্তারি পরোয়ানা জারি হয়েছে।

ওই অপরাধ ২০২২ সালের অক্টোবর থেকে ২০২৩ সালের মার্চের মধ্যে সংঘটিত হয়েছে বলে আইসিসি জানিয়েছে। আদালত বলছে, ওই হামলায় বেসামরিক মানুষের ক্ষয়ক্ষতি হয়েছে। এটি স্পষ্টতই বাড়াবাড়ি হয়েছে।

বেসামরিক নিশানায় হামলা চালানোর নির্দেশ দিয়ে ওই দুই ব্যক্তি যুদ্ধাপরাধের অভিযোগে দায়ী হয়েছেন এবং একইসঙ্গে অমানবিক এই কর্মকান্ডের মধ্য দিয়ে মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত হয়েছেন, বলেছে আইসিসি।

ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি আইসিসি’র নতুন গ্রেপ্তারি পরোয়ানা জারির পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন।

বিবিসি জানায়, আইসিসি’র তথ্যানুযায়ী, ৫৮ বছর বয়সী কোবিলাশ ওই অপরাধ সংঘটনের সময় রাশিয়ার বিমান বাহিনীর কমান্ডার ছিলেন। আর ৬১ বছর বয়সী সোকোলভ রাশিয়ার নৌবাহিনীর ওই সময় কৃষ্ণসাগর নৌবহরের কমান্ডার ছিলেন।

রাশিয়া এর আগে ইউক্রেইন যুদ্ধে কোনও বেসামরিক অবকাঠামোকে হামলার নিশানা করার কথা অস্বীকার করেছে।