যুক্তরাজ্য সফরে জেলেনস্কি, সুনাকের সঙ্গে সাক্ষাৎ

পশ্চিমা মিত্রদেশগুলো সফরের অংশ হিসাবে ইউক্রেইনের প্রেসিডেন্ট যুক্তরাজ্য সফর করছেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 May 2023, 02:56 PM
Updated : 15 May 2023, 02:56 PM

যুক্তরাজ্য সফরে গিয়ে প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সঙ্গে সাক্ষাৎ করেছেন ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

পশ্চিমা মিত্রদেশগুলো সফরের অংশ হিসাবে তিনি যুক্তরাজ্য সফর করছেন। ইউক্রেইনে দূর-পাল্লার ক্ষেপণাস্ত্র এবং সশস্ত্র ড্রোন সরবরাহ করতে রাজি হয়েছে যুক্তরাজ্য।

কিইভকে স্টর্ম শ্যাডো ক্রুজ ক্ষেপণাস্ত্র দেওয়া নিয়ে গত সপ্তাহে যে সিদ্ধান্ত হয়েছিল তার পাশাপাশি এ সমস্ত হাতিয়ার সরবরাহের সিদ্ধান্ত হয়েছে।

যুক্তরাজ্যের এমন পদক্ষেপের মানে হচ্ছে, দেশটি অন্য যে কোনও দেশের চেয়ে ইউক্রেইনকে রাশিয়ার বিরুদ্ধে লড়াইয়ে সাহায্য করতে অনেক বেশিদূর এগিয়েছে।

রাশিয়ার সেনাবাহিনীর বিরুদ্ধে দীর্ঘ পরিকল্পিত পাল্টা হামলার প্রস্তুতি এখনও নিচ্ছে ইউক্রেইন। গত সপ্তাহে জেলেনস্কি বিবিসি-কে বলেছেন, এই পাল্টা হামলা চালানোর আগে তার দেশের আরও অস্ত্র প্রয়োজন।

সোমবার লন্ডনের কাছে চেকার্সে প্রধানমন্ত্রী সুনাকের সঙ্গে জেলেনস্কির প্রায় ২ ঘণ্টা আলোচনা হয়েছে।

পশ্চিম ইউরোপে সংক্ষিপ্ত সফরের অংশ হিসাবে জেলেনস্কি প্যারিস, বার্লিন এবং রোমও সফরের পর অঘোষিত সফরে যুক্তরাজ্যে যান। তিনি বলেন, ইউক্রেইন এবং যুক্তরাজ্য সত্যিকারের অংশীদার।

ব্রিটিশ প্রধানমন্ত্রী সুনাকের সঙ্গে পশ্চিমা জঙ্গি বিমান সরবরাহ নিয়ে কথা হয়েছে বলে উল্লেখ করেন জেলেনস্কি। তিনি বলেন, “নতুন জঙ্গি বিমানের বিষয়টি আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কারণ, আমরা আকাশ নিয়ন্ত্রণে রাখতে পারছি না।”

যদিও যুক্তরাজ্যের জঙ্গি বিমান ইউক্রেইনে পাঠানোর পরিকল্পনা নেই বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখপাত্র। তবে সুনাক বলেছেন, তিনি কোয়ালিশন দেশগুলোর একটি অংশ গড়ে তুলবেন যারা ইউক্রেইনকে জঙ্গি বিমান দেবে।