ধর্মঘটে যাওয়া চিকিৎসকদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিচ্ছে দক্ষিণ কোরিয়া

মেডিকেল কলেজে ভর্তি বাড়ানো নিয়ে সরকারি পরিকল্পনার বিরুদ্ধে শিক্ষানবিশ চিকিৎসকদের ধর্মঘট শেষ করার আল্টিমেটাম দিয়েছিল সরকার।

রয়টার্সবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 March 2024, 02:06 PM
Updated : 4 March 2024, 02:06 PM

দক্ষিণ কোরিয়ার স্বাস্থ্যমন্ত্রী সোমবার বলেছেন, সরকারের আল্টিমেটাম যারা মানেনি তাদের খুঁজে বের করে আইনি ব্যবস্থা নিতে হাসপাতাল পরিদর্শন শুরু করবে কর্তৃপক্ষ।

মেডিকেল কলেজে ভর্তি বাড়ানো নিয়ে সরকারি পরিকল্পনার বিরুদ্ধে শিক্ষানবিশ চিকিৎসকদের ধর্মঘট শেষ করার আল্টিমেটাম দিয়েছিল সরকার। সেই আল্টিমেটাম অমান্যকারীদের বিরুদ্ধেই এ আইনি ব্যবস্থা নেওয়ার ঘোষণা দিয়েছেন দক্ষিণ কোরিয়ার স্বাস্থ্যমন্ত্রী চো কিও-হং।

গত ২০ ফেব্রুয়ারি থেকে প্রায় ৯ হাজার আবাসিক এবং শিক্ষানবীশ ডাক্তার (দেশের মোট ডাক্তারের প্রায় ৭০ শতাংশ) ধর্মঘট শুরু করে। এতে বেশ কিছু জরুরি চিকিৎসা ও অস্ত্রোপচার ব্যহত হয়।

ধর্মঘটরত চিকিৎসকদের বৃহস্পতিবারের মধ্যে কাজে ফিরতে বলা হয়েছিল। নতুবা তাদের গ্রেপ্তার, জেল-জরিমানাসহ প্রশাসনিক ও আইনি ব্যবস্থার মুখোমুখি করা এবং চিকিৎসক নিবন্ধন বাতিল করার আল্টিমেটাম দিয়েছিল সরকার।

স্বাস্থ্যমন্ত্রী চো কিও-হং টেলিভিশনে এক ব্রিফিংয়ে বলেছেন, “আজ থেকে আমরা কোন কোন প্রশিক্ষণার্থী চিকিৎসক কাজে ফেরেনি তা নিশ্চিত হতে বিভিন্ন হাসপাতাল পরিদর্শনের পরিকল্পনা করছি। এরপর আইন ও নীতি অনুযায়ী তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেব।”

তিনি বলেন, “দয়া করে মনে রাখবেন, যে চিকিৎসকরা কাজে ফিরে আসেনি তারা পেশাগত জীবনে গুরুতর সমস্যায় পড়তে পারে।”

বিক্ষোভকারী চিকিৎসকদের মধ্যে যারা কাজে ফিরে এসেছেন, তাদের বিরুদ্ধে কোনও ব্যবস্থা গ্রহণের ক্ষেত্রে সরকার পরিস্থিতি বিবেচনা করবে বলে জানান মন্ত্রী চো।

পরে সোমবার দক্ষিণ কোরিয়ার উপ-স্বাস্থ্যমন্ত্রী পার্ক মিন-সু ঘোষণা দেন যে, সরকার কাজে না ফেরা প্রায় ৭ হাজার প্রশিক্ষণার্থী চিকিৎসকের মেডিকেল লাইসেন্স স্থগিত করার পদক্ষেপ নেবে।

সিউলের প্রধান একটি হাসপাতালের বাইরে রোগীরা বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, চিকিৎসকদের কর্মবিরতিতে চিকিৎসাক্ষেত্রে যে প্রভাব পড়বে তা নিয়ে তারা উদ্বিগ্ন। সমস্যা দ্রুত সমাধানে রোগীরা সংশ্লিষ্ট পক্ষগুলোকে আলোচনার আহ্বান জানিয়েছেন।

এক রোগী বলেন, “চিকিৎসকদের উচিত প্রথমেই কাজে ফেরা এবং রোগী ও তাদের পরিবারকে আশ্বস্ত করা। তারপর সরকারের সঙ্গে আলোচনায় বসা।”

বিশ্বে উন্নত দেশগুলোর মধ্যে যাদের রোগী অনুপাতে চিকিৎসক সংখ্যা সবচেয়ে কম দক্ষিণ কোরিয়া তার অন্যতম। দেশে রোগীর তুলনায় চিকিৎসকের ঘাটতি পূরণে দক্ষিণ কোরিয়া সরকার সেখানকার মেডিকেল কলেজগুলোতে প্রতি বছর আরো অনেক বেশি সংখ্যায় ছাত্র ভর্তির পরিকল্পনা করেছে। যাতে দেশটির স্বাস্থ্যসেবা খাতে আরো বেশি চিকিৎসক পাওয়া যায়।

কিন্তু বেশি সংখ্যক চিকিৎসক থাকার অর্থ হল বাড়তি প্রতিযোগিতা। তাতে আয় কমে যাবে বলে আশঙ্কা চিকিৎসকদের। এজন্য সরকারের চিকিৎসক বৃদ্ধির পরিকল্পনার বিরুদ্ধে তারা ধর্মঘট করেছে।

যদিও দক্ষিণ কোরিয়ায় সবচেয়ে বেশি মজুরি পাওয়া পেশাজীবীদের মধ্যে চিকিৎসকরা রয়েছেন। ওইসিডির তথ্য অনুযায়ী, সেখানে সরকারি হাসপাতালের একজন বিশেষজ্ঞ বছরে গড়ে প্রায় দুই লাখ ডলার বেতন পান।