জাপানে একমাসে তৃতীয় মন্ত্রীর পদত্যাগ, বিপাকে প্রধানমন্ত্রী কিশিদা

জাপানের স্বরাষ্ট্রমন্ত্রী মিনোরু তেরাদা রোববার পদত্যাগ করেন। প্রধানমন্ত্রী কিশিদা স্বরাষ্ট্রমন্ত্রীকে বরখাস্ত করতে পারেন বলে গণমাধ্যমে খবর বেরোনোর পর তিনি পদত্যাগ করলেন।

রয়টার্স
Published : 20 Nov 2022, 02:48 PM
Updated : 20 Nov 2022, 02:48 PM

জাপানে এক মাসেরও কম সময়ের মধ্যে তৃতীয় আরেক মন্ত্রীর পদত্যাগে বিপাকে পড়েছেন এরই মধ্যে নাজুক অবস্থায় থাকা প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা।

রোববার জাপানের স্বরাষ্ট্রমন্ত্রী মিনোরু তেরাদা পদত্যাগ করেন। প্রধানমন্ত্রী কিশিদা স্বরাষ্ট্রমন্ত্রীকে বরখাস্ত করতে পারেন বলে গণমাধ্যমে খবর বেরোনোর পর তিনি পদত্যাগ করলেন।

তার আগে এমাসেই পদত্যাগ করেন জাপানের আইনমন্ত্রী ইয়াশুহিরো আনাশি এবং গত ২৪ অক্টোবরে পদত্যাগ করেন অর্থনীতি পুনরুজ্জীবন বিষয়ক মন্ত্রী দাইশিরো ইয়ামাগিওয়া।

ধর্মীয় গ্রুপগুলোর সঙ্গে সম্পর্ক থাকার কারণে ইয়ামাগিওয়া পদত্যাগ করেছিলেন এবং মৃত্যুদণ্ড নিয়ে আপত্তিকর মন্তব্য করার কারণে আইনমন্ত্রী আনাশি পদত্যাগ করেন। আর তহবিল সংক্রান্ত কয়েকটি কেলেঙ্কারিতে সমালোচনার মুখে এবার পদত্যাগ করলেন স্বরাষ্ট্রমন্ত্রী তেরাদা।

রোববার তিনি প্রধানমন্ত্রী কিশিদার কাছে পদত্যাগপত্র জমা দেন। এই পদত্যাগপত্র গ্রহণ করেছেন বলে জানিয়েছেন কিশিদা।

জাপানে গত জুলাইয়ে সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবে হত্যাকাণ্ডের পর প্রধানমন্ত্রী কিশিদার জনপ্রিয়তায় ধস নেমেছে। সাম্প্রতিক কয়েকটি জনমত জরিপে তার জনসমর্থন নেমে আসতে দেখা গেছে ৩০ শতাংশের নিচে। এ পরিস্থিতির মধ্যে একে একে কিশিদার মন্ত্রিসভার তিন গুরুত্বপূর্ণ মন্ত্রীর পদত্যাগ তার জন্য আরেকটি বড় ধাক্কা।

গত ২৪ অক্টোবর থেকে এখন পর্যন্ত সময়ের মধ্যে এই তিন মন্ত্রীর পদত্যাগের বিষয়ে জিজ্ঞেস করা হলে কিশিদা বলেন, তিনি ক্ষমা চাইবেন।

সাংবাদিকদেরকে তিনি বলেন, “আমি অনেকটাই দায় বোধ করছি।” সোমবার সকালের মধ্যেই তেরাদার উত্তরসূরির নাম জানানোর পরিকল্পনা করেছেন বলে জানান তিনি। সাবেক পররাষ্ট্রমন্ত্রী তাকেকি মাসুমোতোকে নতুন স্বরাষ্ট্রমন্ত্রী করা হতে পারে বলে জানিয়েছে জাপানের এনএইচকে টিভি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক