বিতর্কিত নৌসীমায় মার্কিন জাহাজ, অভিযোগ চীনের

চীনের সাউদার্ন থিয়েটার অব অপারেশনস এর মুখপাত্র বলেছেন, “যুক্তরাষ্ট্র মারাত্মকভাবে আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা ক্ষুন্ন করেছে।”

রয়টার্স
Published : 4 Dec 2023, 03:08 PM
Updated : 4 Dec 2023, 03:08 PM

চীনের সেনাবাহিনী সোমবার বলেছে, যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর জাহাজ দক্ষিণ চীন সাগরের বিতর্কিত সেকেন্ড টমাস শোল প্রবাল দ্বীপ সংলগ্ন এলাকায় ‘অবৈধভাবে’ ঢুকে পড়েছে।

চীনের সাউদার্ন থিয়েটার অব অপারেশনস এর মুখপাত্র এক বিবৃতিতে বলেছেন, “যুক্তরাষ্ট্র মারাত্মকভাবে আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা ক্ষুন্ন করেছে।” তিনি আরও বলেন, যুক্তরাষ্ট্র দক্ষিণ চীন সাগরে বিঘ্ন সৃষ্টি করেছে এবং চীনের সার্বভৌমত্ব লঙ্ঘন করেছে।

তবে যুক্তরাষ্ট্রের নৌ বাহিনী বলেছে, ইউএসএস গ্যাব্রিয়েলে গিফোর্ডস যুদ্ধজাহাজ দক্ষিণ চীন সাগর অঞ্চলে আন্তর্জাতিক আইন মেনে নিয়মিত অভিযান পরিচালনা করছে।

এক বিবৃতিতে মার্কিন নৌবাহিনী জানায়, “দক্ষিণ চীন সাগরে প্রতিদিনই ইউ সপ্তম নৌবহর অভিযান পরিচালনা করে। দশকের পরদশক ধরেই সেটি করে আসা হচ্ছে। এই সব অভিযানই দেখিয়ে দেয় যে, আমরা একটি মুক্ত ও অবাধ ইন্দো-প্যাসিফিক অঞ্চল বজায় রাখতে প্রতিশ্রুতিব্ধ।”

সম্প্রতি কয়েকমাসে দক্ষিণ চীন সাগরের সেকেন্ড টমাস শোল দ্বীপের কাছে ফিলিপিন্সের জাহাজ নিয়ে চীনের কয়েকদফা বিরোধে উত্তেজনাকর পরিস্থিতি সৃষ্টি হয়েছে। বিতর্কিত এলাকাগুলোতে মার্কিন যুদ্ধজাহাজের টহলেরও প্রতিবাদ জানিয়েছে চীন।

সোমবার চীনের সেনাবাহিনী দক্ষিণ চীন সাগরের বিতর্কিত স্প্র্যার্টলি দ্বীপপুঞ্জের অংশ হিসাবে পরিচিত সেকেন্ড টমাম শোল বা রেনাই রিফ সংলগ্ন জলসীমায় মার্কিন যুদ্ধজাহাজ ঢুকে পড়ার অভিযোগ করেছে। এই জাহাজের ওপর নজর রাখা হচ্ছে এবং অনুসরণ করা হচ্ছে বলে জানিয়েছেন চীনের সামরিক মুখপাত্র।

দক্ষিণ চীন সাগরের অধিকাংশ অঞ্চলই নিজের বলে দাবি করে চীন। ভিয়েতনাম, ফিলিপিন্স, তাইওয়ান, মালয়েশিয়া এবং ব্রুনেইয়ের সঙ্গে দক্ষিণ চীন সাগরে সীমানা নিয়ে বিরোধে জড়িয়েছে চীন। মালয়েশিয়া ও ইন্দোনেশিয়াও দক্ষিণ চীন সাগরের বিভিন্ন অংশের মালিকানা দাবি করে আসছে।