রসদ সরবরাহে ব্যর্থ রাশিয়ার উপ প্রতিরক্ষামন্ত্রী বরখাস্ত

সোশাল মিডিয়ায় ভাইরাল হওয়া ভিডিও ফুটেজে দেখা গেছে, রাশিয়ায় নতুন নিয়োগ পাওয়া সেনাদের কাছে মরিচা ধরা বিবর্ণ একে-৪৭ রাইফেল।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Sept 2022, 05:20 PM
Updated : 24 Sept 2022, 05:20 PM

ইউক্রেইনে ‘সামরিক অভিযান পরিচালনা করা’ রাশিয়ার সেনা বাহিনীর ‘লজিস্টিক অপারেশন’ পরিচালনার দায়িত্বে থাকা জেনারেল দিমিত্রি বুলগাকভকে রসদ ‘সরবরাহে ব্যর্থতার কারণে’ বরখাস্ত হতে হয়েছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে টেলিগ্রামে এক পোস্টে এ তথ্য জানানো হয় বলে জানায় বিবিসি।

পোস্টে বলা হয়, শনিবার উপ প্রতিরক্ষামন্ত্রীদের একজন জেনারেল দিমিত্রি বুলগাকভকে তার দায়িত্ব থেকে সরিয়ে দেয়া হয়েছে।

বলা হয়, ‘‘৬৭ বছর বয়সের ওই মন্ত্রীকে অব্যাহতি দিয়ে নতুন দায়িত্বে বদলি করা হয়েছে।”

তার স্থলাভিষিক্ত হচ্ছেন কর্নেল জেনারেল মিখাইল মিজিনেৎসেভ। তার নেতৃত্বেই রুশ বাহিনী ইউক্রেইনের বন্দর নগরী মারিউপোলের দখল নিয়েছিল।

জেনারেল বুলগাকভ ২০০৮ সাল থেকে রাশিয়ার সামরিক বাহিনীর রসদ কার্যক্রম পরিচালনা করে আসছেন। তিনি ২০১৫ সালে সিরিয়ায় মোতায়েন করা রুশ সেনাদের রসদ সরবরাহ পরিচালনার দায়িত্বেও ছিলেন।

কিন্তু গত কয়েক মাসে তিনি মস্কোর সরকার ব্যবস্থায় খানিকটা পেছনের দিকে পড়ে গিয়েছেন বলে মত পর্যবেক্ষকদের। অনেকেই ইউক্রেইনে রাশিয়ার সামরিক রসদ সরবরাহ ব্যবস্থার চূড়ান্ত বিশৃঙ্খলার জন্য তাকে দায়ী মনে করেন। যা ইউক্রেইনে রাশিয়ার অভিযানের গতি বাধাগ্রস্ত করেছে এবং অভিযানে অংশ নেয়া সেনাদের রসদের মারাত্মক সংকটে পড়তে হয়েছে।

যার ফলে রাশিয়া তাদের অবশিষ্ট দুই মিত্র দেশ উত্তর কোরিয়া ও ইরানের কাছ থেকে সমরাস্ত্র চাইতে বাধ্য হয়েছে।

এছাড়া, সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়া কয়েকটি ভিডিও ফুটেজে দেখা গেছে, রাশিয়ায় নতুন করে নিয়োগ পাওয়া সেনাদের কাছে মরিচা ধরা বিবর্ণ একে-৪৭ অ্যাসল্ট রাইফেল।

ইউক্রেইন যুদ্ধের পক্ষে অবস্থান নেয়া রাশিয়ার নেতারা বুলগাকভকে দায়িত্ব থেকে সরিয়ে দেওয়ার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক