জাপানে প্রথম মাঙ্কিপক্স রোগী শনাক্ত

৩০ এর কোঠায় বয়সের এই ব্যক্তি সদ্য ইউরোপ থেকে জাপানে ফিরেছেন। বর্তমানে তিনি হাসপাতালে আছেন বলে জানিয়েছেন টোকিওর গভর্নর।

রয়টার্স
Published : 25 July 2022, 05:55 PM
Updated : 25 July 2022, 05:55 PM

জাপানের রাজধানী টোকিওতে প্রথম মাঙ্কিপক্স আক্রান্ত এক রোগীর সন্ধান পাওয়া গেছে। টোকিওর গভর্নর একথা জানিয়েছেন।

ওই ব্যক্তির বয়স ৩০ এর কোঠায়। তিনি ইউরোপ থেকে জাপানে ফিরেছেন। বর্তমানে তিনি হাসপাতালে আছেন বলে সাংবাদিকদের সোমবার জানান গভর্নর ইউরিকো কোইকে।

আলাদা এক সংবাদ ব্রিফিংয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেছেন, “রোগীর দেহে র‌্যাশ আছে। তিনি জ্বর, মাথাব্যথা এবং অবসাদে ভূগছেন। তবে এ মুহূর্তে তার অবস্থা স্থিতিশীল।”

তিনি জানান, টোকিওর বাসিন্দা ওই যুবক গত মাসের শেষ দিকে ইউরোপে গিয়েছিলেন। সেখানে তিনি এক ব্যক্তির সংস্পর্শে এসেছিলেন। পরে সেই ব্যক্তির মাঙ্কিপক্স সংক্রমণ ধরা পড়ে।

ইউরোপে ওই ব্যক্তির সঙ্গে কী ধরনের সংশ্রব ছিল সে সম্পর্কে বিস্তারিত কিছু বলেননি এই কর্মকর্তা। তাছাড়া, টোকিওর বাসিন্দা ওই রোগীর জাতীয়তা কী তাও তিনি জানাননি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) গত শনিবারই সর্বোচ্চ সতর্ক পদক্ষেপ হিসাবে মাঙ্কিপক্সকে বিশ্ব জনস্বাস্থ্যে জরুরি অবস্থা ঘোষণা করেছে। বিশ্বজুড়ে ৭৫টির বেশি দেশে ছড়িয়ে পড়েছে মাঙ্কি পক্স। আক্রান্তের সংখ্যা ১৬,০০০ ছাড়িয়েছে। ইতোমধ্যে ৫ জন মারাও গেছে।

মাঙ্কিপক্স সংক্রমিত কারও ঘনিষ্ঠ সংস্পর্শে এলে তা অন্যের দেহে ছড়াতে পারে। এই রোগের প্রাথমিক উপসর্গ হচ্ছে জ্বর, মাথাব্যথা, হাড়ের জয়েন্ট, মাংসপেশিতে ব্যথা এবং দেহে অবসাদ। জ্বর হওয়ার পর দেহে গুটি দেখা দেয়।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক