উড়োজাহাজে যান্ত্রিক ত্রুটি, ভারতে আটকা ট্রুডো

জি-২০ সম্মেলনে যোগ দিতে শুক্রবার ভারতে আসেন ট্রুডো।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Feb 2024, 05:29 AM
Updated : 6 Feb 2024, 05:29 AM

বিশ্বের শক্তিশালী অর্থনীতির দেশগুলোর জোট জি-টোয়েন্টি সম্মেলন শেষে ভারতে আটকা পড়েছেন  কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ও তার প্রতিনিধি দল। তাদের বহনকারী উড়োজাহাজে যান্ত্রিক ত্রুটি এর কারণ বলে জানিয়েছে তার দপ্তর।

এ কারণে ট্রুডো ও তার সঙ্গীদেরকে অতিরিক্ত একটি দিন ভারতের রাজধানীতে থাকতে হচ্ছে বলে কানাডার কর্মকর্তারা নিশ্চিত করেছেন।   

সম্মেলনে যোগ দিতে শুক্রবার ভারতে আসেন ট্রুডো। রোববার তার ফেরার কথা ছিল। কিন্তু উড়াল দেওয়ার আগে যান্ত্রিক ত্রুটি ধরা পড়ে উড়োজাহাজে।

এক বিবৃতিতে ট্রুডোর দপ্তর জানায়, উড়োজাহাজটি পরিচালনা করা কানাডার বিমান বাহিনী ট্রডোর প্রতিনিধি দলকে ‘প্রযুক্তিগত সমস্যার’ মুখোমুখি হওয়ার তথ্য দিয়েছে।

“সমস্যাগুলো রাতের মধ্যে সমাধান করা সম্ভব নয়। বিকল্প ব্যবস্থা না হওয়া পর্যন্ত আমাদের প্রতিনিধিরা ভারতেই অবস্থান করবেন,” বলা হয় ওই বিবৃতিতে।

কানাডার গণমাধ্যম সিটিভি জানিয়েছে, উড়োজাহাজটিকে এয়ারবাস কোম্পানির। সেটিতে এ ধরনের সমস্যা ‘এই প্রথম হয়নি’।

জি টোয়েন্টি সম্মেলনে ট্রুডোর উপস্থিতি অনেকটা নিষ্প্রভ ছিল। ব্রিটিশ গণমাধ্যম গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলেছে, কানাডায় ডানপন্থি শিখ বিচ্ছিন্নতাবাদীদের বিষয়ে অটোয়ার ভূমিকা এর কারণ হতে পারে।  

ভারতের পাঞ্জাবে স্বাধীন শিখ রাষ্ট্র প্রতিষ্ঠা করতে চাওয়া শিখ জাতীয়তাবাদীদের অটোয়া প্রশ্রয় দিচ্ছে বলে অভিযোগ নয়া দিল্লির। ভারতের সঙ্গে ট্রুডো সরকারের মধ্যে চলা এই উত্তেজনার মধ্যেই তিনি নয়া দিল্লি আসেন।

সংবাদ সূত্র: দ্য গার্ডিয়ান, এনডিটিভি 

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ১১ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)